শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে খাদ্য তালিকায় কি রাখবেন?

শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে খাদ্য তালিকায় কি রাখবেন?

নজরবন্দি ব্যুরোঃ শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে খাদ্য তালিকায় কি রাখবেন? রোগের সাথে লড়াই করতে হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হওয়া খুব জরুরি। অর্থাৎ যার রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি, তাঁর শরীর তত ভালো রোগের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। সাথে নানান ধরনের সংক্রমণের ঝুঁকিও অনেকাংশে কমে যায়। শিশু থেকে প্রাপ্ত বয়স্ক ব্যক্তি সবার জন্যই বিষয় টা এক। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য প্রয়োজন একটা সঠিক খাদ্য তালিকার এবং সঠিক খাদ্যাভ্যাসের।

প্রত্যেক বয়সের মানুষের ক্ষেত্রে আলাদা আলাদা খাদ্য তালিকার প্রয়োজন। প্রাপ্ত বয়স্করা এই বিষয়ে নিজেরাই চিন্তা করতে পারে কিন্তু শিশুরা পারে না। আর শিশু বয়স থেকেই সঠিক খাদ্যাভ্যাস খুব জরুরি। তাই শিশুদের ফিট রাখার জন্য একটা ভালো ডায়েটের প্রয়োজন শুরু থেকেই। শিশুরা সমস্ত কিছু খেতে ভালোবাসে না তাই তাদের পুষ্টির ব্যাপারে ভীষণ ঝামেলায় পড়তে হয়। তাদের পছন্দের তালিকায় থাকে জাঙ্ক ফুড। পরিমান মত খাওয়ার না খাওয়ায় তাদের পুষ্টি সম্পুর্ন হয় না। ফলে তাদের নিয়ে অনেক সমস্যায় পড়তে হয়।

তাই মা বাবাদের জন্য জানা টা খুব জরুরি যে ঠিক কোন খাবারগুলো খাওয়ানো জরুরি। যা শিশুর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে এবং পুষ্টির ঘাটতি মেটাবে। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেসব খাওয়ার গুলি খাদ্য তালিকায় থাকা জরুরি, সেগুলি হল মায়ের দুধ, দই, ডিম, সবুজ শাকসবজি, বাদাম, রসুন, ফল। অনেকের ধারণা রসুন শিশুদের দেওয়া উচিৎ নয়। কিন্তু এই ধারণাটা সম্পুর্ন ভুল। রসুন মানব শরীরকে অনেক সংক্রমণের হাত থেকে রক্ষা করা তাই শিশুদের খাদ্য তালিকায় রসুন রাখাই যেতে পারে। তবে পরিমাণ কতটা হওয়া দরকার সেই দিকে খেয়াল রাখতে হবে। এই ধরণের খাদ্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান রোগ শিশু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এবং অন্যান্য চাহিদা পূরণ করতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x