ভাত খেলেই কি ওজন বাড়ে? কতটা খাবেন জানুন।

ভাত খেলেই কি ওজন বাড়ে? কতটা খাবেন জানুন।

নজরবন্দি ব্যুরোঃ ভাত খেলেই কি ওজন বাড়ে? বাঙালি খাদ্য রসিক। সেটা যদি ভাত আর মাছ হয়; তাহলে তো আর কিছু বলার থাকে না।বাঙালির ওজন বৃদ্ধির দুশ্চিন্তা তো ছিলই, সঙ্গে যোগ হল কোভিডের ভয়।যে দিন থেকে জানা গেল ওজন বাড়লে কোভিডের আশঙ্কা ও জটিলতা বাড়ে, মানুষ উঠেপড়ে লাগলেন ওজন কমাতে। আর সেই চেষ্টায় প্রথমেই কোপ পড়ল ভাতে।

আরও পড়ুনঃ উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন জনগণের সামনে কেঁদে ফেললেন! কিন্তু কেন?

কিন্তু একটা প্রশ্ন মানুষের মধ্যে থেকেই যায়, সত্যিই কি ভাত খেলে ওজন বাড়ে?।  এই প্রশ্নের উত্তরে এক বিশেষজ্ঞ চিকিৎসক জানিয়েছেন, ‘সুষম খাবারের অঙ্গ হিসেবে অল্প করে ভাত খেলে, সে আপনি যদি ফ্যানযুক্ত ভাতও খান, ওজন বাড়ে না, বরং উচ্চ রক্তচাপ, মেটাবলিক সিনড্রোম (হৃদরোগের অন্যতম কারণ) ও কোমরের মাপ বাড়ার আশঙ্কা কমে যথাক্রমে ৩৪, ২১ ও ২৭ শতাংশ। কমে কিছু ক্যানসারের আশঙ্কাও।

কাজেই সারা দিনে ১৫০ গ্রামের মতো ভাত খেতেই পারেন। এতে ৫০০ ক্যালোরির বেশি ঢ়োকে না শরীরে। সঙ্গে কম তেলে রান্না করা ডাল–সবজি–মাছ–ডিম ইত্যাদি খেলে এক দিকে যেমন যথাযথ পুষ্টি হয়,ক্যালোরির হিসেবও ঠিক থাকে। অতএব ভাতের ভক্ত হলে, রুটি খেয়ে অতৃপ্ত থাকার বা পেটের গোলমালে ভোগার দরকার নেই। দিনে একবার কি দু–বার ভাতই খান।’

এক পুষ্টিবিদের মতে, ‘ব্রাউন রাইস, কালো বা লাল চালের ভাত, ওয়াল্ড রাইস বা বন্য চাল। এরা হল সব হোল গ্রেইন বা আনপলিশড চাল। খেতে পারলে খুবই ভাল। অনেক বেশি প্রোটিন, ফাইবার, ভিটামিন, মিনারেল পাওয়া যায়।’

 ভাত খেলেই কি ওজন বাড়ে? ভাতে রয়েছে স্টার্চ, যা শরীরকে শক্তি যোগাতে বিরাট ভূমিকা পালন করে। ভাত সহজে হজম হয় তাই জ্বর,  পেটের গোলমাল অন্যান্য অসুখ-বিসুখের মধ্যে খাওয়া যেতে পারে। ভাত হজম হয় ধীরে; ভাত খেলে সেরেটোনিন নামক হরমোনের ক্ষরণ বাড়ে ফলে অল্প খেলেও শরীর-মন তৃপ্তি থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x