আমফানের থেকেও তীব্র ঘুর্ণিঝড় ‘যশ’ আসছে, ২৩ তারিখে তাণ্ডব চলবে বাংলায়।

আমফানের থেকেও তীব্র ঘুর্ণিঝড় 'যশ' আসছে, ২৩ তারিখে তাণ্ডব চলবে বাংলায়।
আমফানের থেকেও তীব্র ঘুর্ণিঝড় 'যশ' আসছে, ২৩ তারিখে তাণ্ডব চলবে বাংলায়।

নজরবন্দি ব্যুরোঃ ঘূর্ণিঝড় টোকটেই দেশের পশ্চিম উপকূলে তাণ্ডব চালাচ্ছে। এর মধ্যেই এবার পূর্ব উপকূলে অর্থাৎ বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। আমফানের থেকেও তীব্র ঘুর্ণিঝড় ‘যশ’ আসছে রাজ্য অভিমুখে। সোমবার রাতে গুজরাটের ৬০ কিলোমিটার আগে দিউয়ে স্থলপাত হয়েছিল, উপকূলে আঘাতের পরে প্রবল বাতাসের সাথে বৃষ্টিও হয়ে সেখানে। গুজরাটে, সেনাবাহিনীর ১৮১ টি দল উদ্ধার কার্যের জন্য মোতায়েন করা হয়েছে। একই সঙ্গে, এখনও পর্যন্ত দুই লাখ মানুষকে নিরাপদ জায়গায় প্রেরণ করা হয়েছে। ঝড়ের পরে, এনডিআরএফের ৪৪ টি দলও প্রস্তুত।

আরও পড়ুনঃ অনুমোদনের অপেক্ষায় শুভেন্দু-র গ্রেফতারি, টাকা নেওয়ার প্রমাণ নেই মুকুলের বিরুদ্ধে!

আরব সাগরে ওঠা ঘূর্ণিঝড়ে মুম্বাইয়ে তান্ডব দেখিয়েছে। শহরের অনেক জায়গায় জল ভরে গিয়েছে। একই সঙ্গে গাছ ও খুঁটি পড়ে যাওয়ার কারণে এখানে প্রচুর সমস্যার সৃষ্টি হয়েছে। মহারাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, কোঙ্কন অঞ্চলে মারাত্মক ঘূর্ণিঝড়ে দুটি আলাদা স্থানে নৌকো ডুবে যাওয়ার পরে ছয়জন নিহত এবং তিনজন নাবিক নিখোঁজ রয়েছে। রায়গড় জেলায় তিনজন মারা গেছেন, সিন্ধুডুর্গ জেলায় একজন নাবিক এবং থানে জেলায় ও উলহাসনগরে দু’জন গাছের নীচে চাপা পড়ে মারা গেছে।

ঘূর্ণিঝড়ের ধাক্কায় মুম্বই উপকূলের কাছে ডুবে গেছে একটি বার্জ। ‘পি ৩০৫’ নামের ওই বার্জে ২৭৩ জন যাত্রী ও ক্রু ছিলেন। তাঁদের মধ্যে ১৪৬ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনও ১২৭ জনকে উদ্ধার করা যায়নি। এদিকে ব্যাপক ঘুর্নিঝড় ঘনীভূত হচ্ছে বঙ্গোপসাগরে। যশ নামের এই ঘুর্নিঝড় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আছড়ে পড়বে আগামী ২৩শে মে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ের আকার ধরে এই ঝড় সুন্দরবন এলাকায় আছড়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে আজ থেকেই উত্তরবঙ্গে থেকেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদায় হতে পারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। অন্যদিকে আবহাওয়া দফতর জানাচ্ছে
আগামী ২৩ মে যে ঘূর্ণিঝড় যশ স্থলভাগে আছড়ে পড়বে, গতবারের আমফানের চেয়েও তা শক্তিশালী হতে পারে। আমফানের থেকেও তীব্র ঘুর্ণিঝড় ‘যশ’ আসছে, ঝড়ের সর্বোচ্চ গতি পৌঁছাতে পারে ২০০ কিলোমিটার প্রতি ঘন্টায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here