মমতার রোম সফর সামঞ্জস্যপূর্ণ নয়, নবান্নকে চিঠি পাঠলো কেন্দ্র

মমতার রোম সফর সামঞ্জস্যপূর্ণ নয়, নবান্নকে চিঠি পাঠলো কেন্দ্র

নজরবন্দি ব্যুরোঃ এক দশকে মমতার অবদান অসমান্য, ১০ বছর ধরে দেশের বিভিন্ন ক্ষেত্রে মমতার কাজ  ছুঁয়ে গিয়েছে বিশ্ববাসীর হৃদয়। চিঠিতে এসব উল্লেখ করেই রোমের বিশ্ব শান্তি দিবসে আমন্ত্রণ জানানো হয়েছিল বাংলার মুখ্যমন্ত্রীকে। আগামী ৬ ও ৭ অক্টোবর রোমে অনুষ্ঠিত হওয়া বিশ্বের শান্তি বৈঠকে মমতাকে উপস্থিত থাকতে আহ্বান জানিয়েছে রোমের  সংগঠন কমিউনিটি অফ সন্ত এগিডিও। বছর ভর বিশ্ব জুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দেয় এই সংগঠন। শান্তির বার্তা প্রচারে এই বর্ষে অক্টোবর মাসে আমন্ত্রণ জানানো হয়েছে বহু ধর্মগুরুকে।

আরও পড়ুনঃ ডিলে করা যাবেনা দুয়ারে রেশনের পাইলট প্রজেক্টে, ডিলারদের সাফ বার্তা খাদ্য দফতরের

আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন পোপ ফ্রান্সিস, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলো মর্কেল, মিশরের ইমাম আহমেদ আল তায়িবও সহ বহু প্রথম সারির মুখ। সেইমতো প্রস্তুতি নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। ঠিক ছিল ভবানীপুরের ভোট শেষ করেই উড়ে যাবেন রোমে। তার আগেই বিপত্তি দেখা দিয়েছে গতকাল, মমতার রোম সফরে অনুমতি দিলনা কেন্দ্র। সূত্রের খবর, গতকাল, শুক্রবার রাতে চিঠি এসেছে নবান্নতে। কেন্দ্রর তরফে পাঠানো চিঠিতে লেখা হয়েছে  ‘এই অনুষ্ঠান একটি রাজ্যের মুখ্যমন্ত্রীর অংশগ্রহণের জন্য সামঞ্জস্যপূর্ণ নয়।’

এই ঘটনার প্রেক্ষিতের কোন যুক্তি দেখানো হয়েছে তা এখনো জানা যায়নি সম্পুর্ণ ভাবে। তবে রোম সফরে বাধা নেমে আসায় রাজনৈতিক কারণ দেখছে তৃণমূল কংগ্রেস।  তৃণমূলের অভিমত রোমের ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন থিবীর অর্থডক্স খ্রিস্টান চার্চের প্রধান সহ বহু প্রথম সারির মুখ। সেখনে মমতা ওই মঞ্চে উপস্থিত থেকে দেশের বর্তমান শাসকদলকে বিভিন্ন বিষয়ে আক্রমণ করলে বা তুলোধনা করলে তা বিড়ম্বনায় ফেলবে মোদি সরকারকে।

মমতার রোম সফর সামঞ্জস্যপূর্ণ নয়, সফরের বাতিলের চিঠি দিল কেন্দ্র। 

4.2 2
মমতার রোম সফর সামঞ্জস্যপূর্ণ নয়, নবান্নকে চিঠি পাঠলো কেন্দ্র

উল্লেখ্য মমতার উদ্দেশ্যে লেখা আমন্ত্রণ পত্রে লেখা ছিল, “গত ১০ বছর ধরে দেশের উন্নয়ন, সামাজিক ন্যায় এবং শান্তিবজায় রাখার ক্ষেত্রে আপনার অবদান অসামান্য। সমাজের পিছিয়ে পড়া, দুর্বলতম অংশের জন্য আপনার কাজ কমিউনিটি অফ সন্ত এগিডিও নজরে এসেছে। হৃদয় ছুঁয়ে গিয়েছে।”

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here