মাঘেও রাজ্যে শীতের ব্যাটিং অব্যাহত, শীতে জবুথবু কলকাতা

মাঘেও রাজ্যে শীতের ব্যাটিং অব্যাহত, শীতে জবুথবু কলকাতা

নজরবন্দি ব্যুরো: মাঘেও রাজ্যে শীতের ব্যাটিং অব্যাহত, শীতে জবুথবু কলকাতা। মাঘের শুরুতেই রাজ্যে জাঁকিয়ে শীতের আমেজ। সঙ্গে উত্তুরে হাওয়ার দাপট। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েকদিন এই পরিস্থিতি বজায় থাকবে।

আরও পড়ুন: বিশ্বের সবথেকে বড় টিকাকরণ ভারতে, দেশজুড়ে টিকাকরণের সূচনা প্রধানমন্ত্রীর

গতকাল উত্তরবঙ্গে ঘন কুয়াশায় ঢেকে যায়। দক্ষিণবঙ্গে শৈত্যপ্রবাহের পূর্বাভাসও জারি করে হাওয়া অফিস। পৌষের শেষদিনে প্রায় ২ ডিগ্রি নামে পারদ। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আবহাওয়া দফতর জানিয়েছিল, আগামী ৪৮ ঘণ্টা রাজ্যে জাঁকিয়ে শীতের আমেজ। আগামী ৩ দিন এই পরিস্থিতি বজায় থাকবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ – রাজ্যের এই ৫ জেলায় শৈত্যপ্রবাহের পরিস্থিতি বলেও জানায় হাওয়া অফিস।

মঙ্গলবার ভোর থেকেই ফের শীতের আমেজ অনুভূত হয়। আগামী কয়েকদিন ফের পারদ পতনের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছিল আবহাওয়া দফতর। পূর্বাভাস ছিল, মকর সংক্রান্তিতে রাজ্যে জাঁকিয়ে ঠান্ডা পড়বে। গত ১০ বছরের জানুয়ারির সর্বোচ্চ তাপমাত্রার নিরিখে, তৃতীয়স্থানে ২০২১। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়, রাজ্যে ঢুকছে উত্তুরে হাওয়া। আশার বাণী শুনিয়ে আবহাওয়া দফতর জানায়, মকর সংক্রান্তির আগে রাজ্যে ফের ফিরছে শীত। সেই পূর্বাভাস অনুযায়ী ফিরেছে জাঁকিয়ে শীত।

মাঘেও রাজ্যে শীতের ব্যাটিং অব্যাহত, অন্যদিকে রাজধানী দিল্লি ঢেকে গিয়েছে কুয়াশার মোটা চাদরে। কুয়াশাচ্ছন্ন দিল্লির আশপাশের অঞ্চলও। ঘন কুয়াশার জেরে রাজধানীতে বাতিল একাধিক ট্রেন। কুয়াশার প্রভাব পড়েছে বিমান পরিষেবার উপরও। একধিক রুটের বিমান উড়ছে দেরিতে। বাতিল হয়েছে কোনও কোনও রুটের বিমান।আবহাওয়া দফতর জানিয়েছে, দৃশ্যমানতা শূন্য। দিল্লির পাশাপাশি কুয়াশা ঢেকেছে লক্ষ্ণৌ, অমৃতসরে। আগামীকালও কুয়াশাচ্ছন্ন থাকবে। সোমবার থেকে পরিস্থিতির উন্নতি হবে। গতকাল দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস। আজ ভোর সাড়ে ৫টায় রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২৪ ঘণ্টায় ০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমার সম্ভাবনা আছে বলে জানিয়েছে হাওয়া অফিস। সফদরগঞ্জে সর্বনিম্ন তাপমাত্রা ৮.৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২৪ ঘণ্টায় ১.২ ডিগ্রি বাড়তে পারে তাপমাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x