সোনা কিনতে গেলেই কি আধার কার্ড! জানাল কেন্দ্র।

সোনা কিনতে গেলেই কি আধার কার্ড! জানাল কেন্দ্র।

নজরবন্দি ব্যুরো: সোনা কিনতে গেলেই কি আধার কার্ড! আকাশছোঁয়া সোনার দাম। আর তা কিনতে গেলেই ব্যাগে রাখতে হবে প্যান কার্ড বা আধার কার্ড। এমন জল্পনা চলছিল অনেকদিন ধরেই। আর তা ক্রমশই জোরাল হচ্ছিল। এবার অর্থমন্ত্রক ও রাজস্ব দপ্তরের তরফে জানিয়ে দেওয়া হল, বিষয়টা ঠিক সেরকম নয়। এমনকি ২ লক্ষ টাকার নিচে নগদে সোনা, রুপো, দামি পাথর ইত্যাদি কিনতে গেলে কেওয়াইসি জমা দেওয়ার কোনও প্রয়োজন নেই।

আরও পড়ুনঃ বছরের শুরুতেই সুখবর, ডিএ বাড়ল রাজ্য সরকারি কর্মীদের

এই আধার কার্ড বা প্যান কার্ডের ধারণা হঠাৎ এল বা কি থেকে? গত ২৮ ডিসেম্বর PML Act, 2002 অনুসারে জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, দামি ধাতু ও অলঙ্কার কেনার ক্ষেত্রে প্যান, আধারের মতো জরুরি নথি সঙ্গে রাখা উচিত। কিন্তু তা কেবল মাত্র প্রযোজ্য ১০ লক্ষ টাকার বেশি মূল্যের কেনাকাটার ক্ষেত্রেই। FATF (ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স) যারা বিশ্বব্যাপী সন্ত্রাসের জন্য আর্থিক দুর্নীতির বিষয়টি নিয়ে কাজ করে তাদের অনুরোধেই এমন পদক্ষেপ করা হয়েছে।

কোনওরকম বেআইনি কার্যকলাপের মাধ্যমে সন্ত্রাসে মদত দেওয়াকে রুখতেই সতর্ক তারা। প্রসঙ্গত, ২০১০ সাল থেকেই ভারত FATF-এর সদস্য। ভারতে অবশ্য ২ লক্ষ টাকার বেশি গয়না নগদে কেনা যায় না । ১৯৬১ সাল থেকেই, আয়কর আইনের ২৬৯ এসটি ধারা অনুযায়ী, ২ লক্ষের বেশি নগদ টাকা ক্রেতার থেকে নিতে পারবেন না ব্যবসায়ীরা।

সোনা কিনতে গেলেই কি আধার কার্ড! কিন্তু নতুন বিজ্ঞপ্তির সঙ্গে এর কোনও সম্পর্ক নেই বলেই সূ্ত্র জানাচ্ছে। প্রসঙ্গত, গত বছরের করোনা আক্রান্ত পরিস্থিতিতেও দাম কমেনি সোনার। উলটে তৈরি হয়েছে নয়া রেকর্ড। এই পরিস্থিতিতে সোনায় বিনিয়োগকারীরা লাভবান হয়েছেন। নতুন বছরেও সেই ট্রেন্ড লক্ষ করা যাবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x