Virat Kohli and Test: ফেয়ারওয়েল ম্যাচের প্রস্তাব ফিরিয়ে বোর্ডকে জবাব কোহলির!

when he gets that vibe that his captaincy is under threat, he tends to quit
when he gets that vibe that his captaincy is under threat, he tends to quit: Sanjay Manjrekar

নজরবন্দি ব্যুরোঃ বোর্ডের ক্রমাগত বাউন্সার তো ছিলই, সঙ্গে তিনি নিজেও সম্ভবত তীব্র মানসিক অশান্তিতে ভুগছিলেন। তাতে ক্ষতি হচ্ছিল তাঁর ক্রিকেটের। হয়তো সেই কারনেই শনিবার টেস্ট ক্রিকেট দলের ক্যাপ্টেন্সি থেকে সরে এসেছেন বিরাট কোহলি। এই সিদ্ধান্তে গোটা দেশের ক্রিকেটমহল কার্যত টালমাটাল হয়ে উঠেছে। বলা হচ্ছে, অধিনায়ক বিরাট কোহলি ‘স্টাম্প্‌ড’ বাই ভারতীয় ক্রিকেট বোর্ড?

আরও পড়ুনঃ মাত্র ৬ টাকার টিকিট, জ্যাকপট জিতে নিলেন অনুব্রত!

ক্রিকেট দুনিয়া ঘিরে এই যখন চলছে ঠিক তখনই কিং কোহলির পাশে দাঁড়ালেন সহধর্মিনি অনুষ্কা শর্মা। রবিবার ফেসবুকে একটি পোস্ট করেছেন তিনি। সেখানে অনুষ্কা লিখেছেন, ‘পদ আঁকড়ে পড়ে থাকার বান্দা তুমি নও। একথা আমি খুব ভালো করেই জানি।’ তবে এখানেই শেষ করেননি অনুষ্কা। লম্বা পোস্টের ছত্রে ছত্রে ঝরে পড়েছে তাঁর ক্ষোভ আর বিরাট কোহলির প্রতি ভালবাসা। সব মিলিয়ে ক্রিকেট বিশ্বের আলোচনার শিরোনামে এখন কিং কোহলি।

সাত বছর ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। তাঁর নেতৃত্বে টেস্টে ভারত উন্নতি করেছে। ভারতীয় ক্রিকেটের অন্যতম শ্রেষ্ঠ অধিনায়ক বিরাট কোহলির আচমকা টেস্ট অধিনায়কত্ব ছাড়ায় চমকে গেছেন সবাই। তাঁর টেস্ট ক্যাপ্টেন্সি কেরিয়ার ঈর্শ্বনীয়। মাত্র ৬৮ টি টেস্টে অধিনায়কত্ব করে ৪০ টি টেস্ট জেতার শিরোপা রয়েছে তাঁর মুকুটে।

জানা গিয়েছে, বিরাট যখন বোর্ডকে তাঁর অধিনায়কত্ব ছাড়ার কথা জানিয়েছিলেন তখন বোর্ডের পক্ষ থেকে তাঁকে বলা হয়েছিল ফেয়ারওয়েল টেস্ট খেলতে। সেক্ষেত্রে শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে বিরাটের ১০০ তম টেস্ট হত অধিনায়ক হিসেবে তাঁর ফেয়ারওয়েল টেস্ট। কিন্তু সেই টেস্ট খেলতে সাফ না করে দিয়েছেন বিরাট কোহলি। কার্যত ফেয়ারওয়েল ম্যাচের প্রস্তাব ফিরিয়ে বোর্ডকে জবাব কোহলির! টেস্ট খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়ে তাঁর মন্তব্য, ‘একটা টেস্ট কোনও পার্থক্য তৈরি করবে না। আমি সেরকম নই।’

ফেয়ারওয়েল ম্যাচের প্রস্তাব ফিরিয়ে বোর্ডকে জবাব কোহলির!

ফেয়ারওয়েল ম্যাচের প্রস্তাব ফিরিয়ে বোর্ডকে জবাব কোহলির
ফেয়ারওয়েল ম্যাচের প্রস্তাব ফিরিয়ে বোর্ডকে জবাব কোহলির

উল্লেখ্য, বিরাটের অধিনায়কত্ব ছাড়া নিয়ে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন, ‘আমার ব্যক্তিগতভাবে মনে হয়, বিরাট ভারতীয় ক্রিকেট দলকে অনেক দিয়েছে। ওর নেতৃত্বে, ভারতীয় ক্রিকেট দল অনেক সাফল্য পেয়েছে। ওর সিদ্ধান্ত ব্যক্তিগত ও BCCI তা শ্রদ্ধা করে।’