কাল থেকেই দেশজুড়ে ভ্যাকসিনের মহড়া, সমস্ত রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক কেন্দ্রের

কাল থেকেই দেশজুড়ে ভ্যাকসিনের মহড়া, সমস্ত রাজ্যের  স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক কেন্দ্রের

নজরবন্দি ব্যুরোঃ কাল থেকেই দেশজুড়ে ভ্যাকসিনের মহড়া, করোনা ভ্যাকসিনের তৃতীয় এবং সম্ভবত চূড়ান্ত মহড়া হতে পারে আগামীকাল ৮ জানুয়ারি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এম্নটাইভাবছে কেন্দ্রীয় সরকার। এবার দেশের মোট ৭১৮টি জেলার প্রত্যেকটায় ‘ড্রাই রান’ করতে চাইছে ভারত সরকার। আগামী ১৩ জানুয়ারির মধ্যে টিকাকরণের কথা জানিয়েছে, কেন্দ্রীয় সরকার। এবিষয়ে আজ, বৃহস্পতিবার দুপুর সাড়ে বারোটা নাগাত রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে এ ব্যাপারে বৈঠক করবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন

আরও পড়ুনঃ এবার অনাবাসী ভারতীয়রাও পোস্টাল ব্যালটে দিতে পারবেন ভোট, ছাড়পত্র বিদেশমন্ত্রকের!

এবিষয়ে এক স্বাস্থ্যকর্তার দাবি, “এখনও পর্যন্ত আমরা সীমিত পর্যায়ে ড্রাই রান করেছি। প্রথমটা মাত্র চারটি রাজ্যে করা হয়েছিল। দ্বিতীয় ড্রাই রানে অংশ নিয়েছিল মূলত রাজধানী শহরগুলি। আমি যা বুঝেছি, তাতে ৮ জানুয়ারির ড্রাই রান গোটা দেশে আয়োজিত হবে। প্রত্যেকটা জেলায় তিন-চারটে ‘সেশন সাইটে’ ড্রাই রান করা হবে। একই সময় দেশজুড়ে টিকাকরণ কতটা কার্যকর হতে পারে, তার পরীক্ষা করতেই এই পদক্ষেপ।”

৮ তারিখ জেলার প্রতিটি মেডিক্যাল কলেজ, যেখানে মেডিক্যাল কলেজ নেই,সেইসব জায়গায় প্রতিটি জেলা সদর হাসপাতাল, ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে কোভিড ভ্যাকসিনের ড্রাই রান করতেই হবে। এছাড়াও পশ্চিমবঙ্গ-সহ গোটা পূর্বাঞ্চলের ভ্যাকসিন মজুত করা হবে হেস্টিংসে সেন্ট্রাল ড্রাগ সেন্টারে। আগামী সাতদিনের মধ্যে টিকা আসবে। গতকাল শেষ পর্যায়ের প্রস্তুতি খতিয়ে দেখা হয়েছে রাজ্য স্বাস্থ্য ভবন থেকে।

কাল থেকেই দেশজুড়ে ভ্যাকসিনের মহড়া, শিগগিরি টিকাকরণ শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গে। শুক্রবারের মধ্যে সেরাম ইনস্টিটিউটের তৈরি ভ্যাকসিনও পৌঁছে যাবে কলকাতা বিমানবন্দরে। ফলে সেই কারণেই টিকাকরণ শুরু হলে যাতে কাউকে সমস্যায় না পড়তে হয় এবং কোনও তথ্যগত বা প্রক্রিয়াগত ভুলটুটি না হয়, তার জন্য ফের ড্রাই রান চালানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। এর আগে ২ জানুয়ারি গোটা দেশজুড়ে যখন করোনা ভ্যাকসিনের ড্রাই রান চলে, তখন রাজ্যের একাধিক জেলায় তিনটি করে কেন্দ্রে ড্রাই রান চালানো হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x