কথা মত কাজ, আফগানভূমি ছাড়ল মার্কিন সেনা, উল্লাস তালিবানদের

কথা মত কাজ, আফগানভূমি ছাড়ল মার্কিন সেনা, উল্লাশ তালিবানদের
কথা মত কাজ, আফগানভূমি ছাড়ল মার্কিন সেনা, উল্লাশ তালিবানদের

নজরবন্দি ব্যুরোঃ কথা মত কাজ। ৩১ আগস্ট পড়ার আগেই অক্ষরে অক্ষরে প্রতিশ্রুতি পালন করে আফগানিস্তান ছাড়ল মার্কিন সেনাবাহিনী। ২০ বছর পর আফগানভূম থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহার করল আমেরিকা।

আরও পড়ুনঃ বিপ্লব দেবের মন্ত্রীসভায় রদবদল, সুদীপের শক্তি প্রদর্শনকে পাত্তা দিলনা BJP নেতৃত্ব!

তালিবান আফগানিস্তান দখলের পর ১ লক্ষ ১৪ হাজারের বেশি মানুষকে গত দুসপ্তাহে এয়ারলিফ্ট করেছে মার্কিন সেনা। সোমবার উদ্ধারকাজ সম্পূর্ণ এবং শেষ মার্কিন সেনা বিমান কাবুল এয়ারপোর্ট ছাড়তেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেন, ‘আফগানিস্তানে ২০ বছর ধরে আমাদের সেনার উপস্থিতি এবার শেষ হল।’

2 20

তিনি মার্কিন সেনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এদিন। আফগানিস্তানে ভয়াবহ পরিস্থিতির মধ্যে উদ্ধারকাজ চালিয়ে যাওয়ার জন্য সেনাকে কুর্নিশ জানিয়েছেন বাইডেন। এদিন ভোর রাতে শেষ বিমান কাবুল ছাড়ে।

3 17

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বিবৃতি দিয়ে জানিয়েছেন, ২০ বছরের আফগানযুদ্ধে ২৪৬১ সেনার মৃত্যু হয়েছে। জখমের তালিকায় আরও কয়েক হাজার সেনা। আফগানিস্তানের সাধারণ নাগরিক এবং মার্কিন সেনাদের রক্ষায় সর্বোচ্চ চেষ্টা করেছে আমেরিকা।

 উল্লাস তালিবানদের
উল্লাস তালিবানদের

কথা মত কাজ, আফগানভূমি ছাড়ল মার্কিন সেনা, 

অপর দিকে মার্কিন সেনা প্রত্যাহারের পর দেশের ‘পূর্ণ স্বাধীনতা’র আনন্দে কাবুল বিমানবন্দরের দখল নিয়ে শূন্যে গুলি ছুড়ে উল্লাসে মাতল তালিবান বাহিনী। তালিবান মুখপাত্র কারি ইউসুফ বলছে, ‘শেষ মার্কিন সেনা কাবুলের মাটি ছেড়ে চলে যাওয়ার পরই আমরা পূর্ণ স্বাধীনতা পেলাম।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here