আগামীকালই রাজ্যে আসছেন দুই পর্যবেক্ষক অজয় নায়েক ও বিবেক দুবে।

আগামীকালই রাজ্যে আসছেন দুই পর্যবেক্ষক অজয় নায়েক ও বিবেক দুবে।
আগামীকালই রাজ্যে আসছেন দুই পর্যবেক্ষক অজয় নায়েক ও বিবেক দুবে।

নজরবন্দি ব্যুরোঃ আগামীকালই রাজ্যে আসছেন দুই পর্যবেক্ষক অজয় নায়েক ও বিবেক দুবে। রাজ্যে আসন্ন নির্বাচন। গতকাল প্রথম দফার মনোনয়ন জমা করার কাজ শুরু হয়েছে। জুজুধান দল্গুলির নিজেদের প্রার্থী তালিকা প্রকাশ এখন সময়ের অপেক্ষা। কাল থেকে শুরু হবে দ্বিতীয় দফার মনোনয়ন জমা। আর ঠিক সেদিনই রাজ্যে আসতে চলেছেন নির্বাচন কমিশন নিয়োগকৃত বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক ও পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।

আরও পড়ুনঃ সুইস ওপেনের শুরুতেই বাদ সাইনা-কাশ্যপ, জয় পেলেন সিন্ধু-শ্রীকান্ত।

দুই পর্যবেক্ষক রাজ্যে এসে কি ধরনের ভূমিকা নেয় সেদিকে অবশ্যই নজর থাকবে রাজ্যের শাসকদল তৃণমূলের। প্রসঙ্গত রাজ্যে এবার বিধানসভা ভোট অবাধ ও শান্তিপূর্ণ ভোটের দোহাই পেড়ে নজিরবিহীনভাবে একজন বিশেষ পর্যবেক্ষক, দু’জন পুলিশ পর্যবেক্ষক ও একজন আর্থিক ব্যয়ভার পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। বিশেষ পর্যবেক্ষক হিসেবে ফের নিয়োগ করা হয়েছে ২০১৯ সালের লোকসভা ভোটের সময়ে বিশেষ পর্যবেক্ষকের দায়িত্ব পালন করা অজয় নায়েককে। যিনি বরাবর ‘বিজেপি বান্ধব’ হিসেবেই পরিচিত। আর পুলিশ পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করা হয়েছে আরও এক বিজেপি ঘনিষ্ঠ বিবেক দুবেকে।

নির্বাচন কমিশনের ইতিহাসে কখনই কোনও আধিকারিককে একই রাজ্যে লোকসভা ও বিধানসভা ভোটে বিশেষ ও পুলিশ পর্যবেক্ষক হিসেবে পাঠানো হয়নি। শাসকদলের অভিযোগ, বিজেপিকে খুশি করতে এবং বাড়তি সুবিধা পাইয়ে দিতেই অজয় ও বিবেকের মতো দুই কট্টর গেরুয়া ঘনিষ্ঠ আধিকারিককে রাজ্যে ভোট পরিচালনার দায়িত্ব দিয়ে পাঠিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। বাকি দুই পর্যবেক্ষকের মধ্যে ব শিগগিরই শহরে পা রাখবেন আর এক পুলিশ পর্যবেক্ষক মৃণালকান্তি দাস ও হিসাব পর্যবেক্ষক।

আগামীকালই রাজ্যে আসছেন দুই পর্যবেক্ষক অজয় নায়েক ও বিবেক দুবে। দু্‌ই পুলিশ পর্যবেক্ষক ও বিশেষ পর্যবেক্ষকের জন্য ইতিমধ্যেই দুটি হেলিকপ্টারের ব্যবস্থা করে দেওয়ার জন্য রাজ্য সরকারের কাছে আবদার জানিয়েছে নির্বাচন কমিশন। যাকে কটাক্ষ করে অনেকে বলেন  ‘জনগনের টাকার আদ্যশ্রাদ্ধ করে যাতে বিশেষ পর্যবেক্ষকরা আকাশপথে বঙ্গ দর্শন করতে পারে তার জন্যই ওই আবদার জানিয়েছে নির্বাচন কমিশন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here