ইলিশ ছাড়াই ফিরছে ট্রলার, লকডাউন কি সমুদ্রেও? মাথায় হাত মৎসজীবীদের।

ইলিশ ছাড়াই ফিরছে ট্রলার, লকডাউন কি সমুদ্রেও? মাথায় হাত মৎসজীবীদের।
ইলিশ ছাড়াই ফিরছে ট্রলার, লকডাউন কি সমুদ্রেও? মাথায় হাত মৎসজীবীদের।

নজরবন্দি ব্যুরোঃ ইলিশ ছাড়াই ফিরছে ট্রলার, একের পর এক। সবার জালেই উঠছে মাছ। ধরা দিচ্ছে কাঁকড়া, লোটে, চিংড়ি। শুধু দেখা নেই ইলিশের। মাথায় হাত পড়েছে মৎসজীবীদের। কারন ট্রলার নিয়ে এক-একবার সমুদ্রে মাছ ধরতে যাওয়ার খরচ প্রায় দেড় থেকে দু লাখ টাকা। লাভ তো দূরের কথা, সেই টাকাই উঠছে না। প্রতিবার মাছ ধরতে যাওয়ার জন্যে মহাজনের কাছ থেকে ঋণ নিতে হচ্ছে আর সেই টাকা ফেরানোই যাচ্ছে না!

আরও পড়ুনঃ ভাড়া বৃদ্ধি করতে হবে, তাই আগামী ২৬ শে জুলাই বন্ধ থাকবে ট্যাক্সি এবং অ্যাপ ক্যাব।

এদিকে বাঙালির পাতেও পড়ছে না ইলিশ। প্রতিদিন মাছবাজারে গিয়ে ব্যাগ হাতে বাঙালি ফিরছে রিক্ত হস্তে। যা ২ একটা ইলিশের দেখা মিলছে বাজারে তাঁর দাম আগুন। হাত দিলেই ছেঁকা লাগছে। পুড়ছে পকেট। এখন ভরা বর্ষার সময়। এই সময় যদি ইলিশের দেখা না মেলে তাহলে মিলবে কবে? ইলিশ ছাড়াই ফিরছে ট্রলার, মৎসজীবীদের প্রশ্ন, সমুদ্রেও কি চলছে লকডাউন? কারন বছরের এই সময়টাতেই সব থেকে বেশি ইলিশ মেলে।

এবার ইলিশ ধরা দিচ্ছেনা জালে। মৎসজীবী বঙ্গোপসাগর থেকে ট্রলার নিয়ে ঘুরে এসেছেন বাঘের চর পর্যন্ত। তাও বিক্ষিপ্ত ভাবে দু-একটি ছাড়া ইলিশ মেলেনি। কাঁকড়া, চিংড়ি, মাছের ট্রলার ঘরে ফিরে এসেছে। শুধু দেখা মেলেনি ইলিশের। মৎসজীবীদের ধারণা ছিল করোনা অতিমারিতে বছরখানেক জাল না পড়ায় এবার সংসারে সোনা ফলাবে জলের রূপোলী ফসল। কিন্তু কোথায় কি?

ইলিশ ছাড়াই ফিরছে ট্রলার, বাজার থেকে খালি হাতেই ফিরছে বাঙালি

কিন্তু আবহাওয়া ইলিশ পড়ার অনুকূল হলেও কেন মাছ মিলছে না তা নিয়ে চিন্তিত মৎসজীবীরা। কেউ কেউ বলছেন সম্ভবত পূবালি হাওয়া না আসার কারণেই ইলিশ আসছে না। তাই জলের স্রোত বইছে বাংলাদেশের দিকে আর ইলিশ পড়ছে পদ্মা, মেঘনায়! ইলিশ প্রধানত বাংলাদেশের পদ্মা (গঙ্গার কিছু অংশ), মেঘনা (ব্রহ্মপুত্রের কিছু অংশ) এবং গোদাবরী নদীতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এর মাঝে পদ্মার ইলিশের স্বাদ সবচেয়ে ভালো বলে ধরা হয়। ভারতের রূপনারায়ণ নদী, গঙ্গা, গোদাবরী নদীর ইলিশ তাদের সুস্বাদু ডিমের জন্য বিখ্যাত।

hilsa 2

ইলিশ মাছ সাগর থেকেও ধরা হয় কিন্তু সাগরের ইলিশ নদীর মাছের মত সুস্বাদু হয় না। ইলিশ লবণাক্ত জলের মাছ বা সামুদ্রিক মাছ, বেশিরভাগ সময় সে সাগরে থাকে কিন্তু বংশবিস্তারের জন্য প্রায় ১২০০ কিমি দূরত্ব অতিক্রম করে ভারতীয় উপমহাদেশে নদীতে পাড়ি জমায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here