এবার ট্রাম্পের দেশে বন্ধ হল টিক-টক

এবার ট্রাম্পের দেশে বন্ধ হল টিক-টক

নজরবন্দি ব্যুরোঃ  কিছুদিন আগে ভারত সরকার দেশের নিরাপত্তার কথা ভেবে বেশ কয়েকটি চিনা আপ্যা ভারতে নিষিদ্ধ করেছে। যাকে চিনের উপর ভারতের ডিজিটাল স্ট্রাইক বলে নাম দেওয়া হয়েছিলে। আর অ্যাপ গুলির মধ্যে প্রথম সারিতে ছিল ভারতে সব থেকে জনপ্রিয় অ্যাপ টিকটক। আর এবার ভারতের পথ ধরেই আমেরিকা গত কাল ঘোষণা করে দেশের নিরাপত্তার কথা ভেবে মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হল টিকটক।

আর এই ঘোষণা করেন স্বয়ং ডোনাল ট্রাম্প। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের ব্যক্তিগত তথ্য এই অ্যাপের মাধ্যমে চিনের হাতে চলে যাচ্ছে বলে ধারণা মার্কিন গোয়েন্দা বিভাগের।এমনকী এই অ্যাপটিকে হাতিয়ার করে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনেও চিন হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে দাবি করা হয়েছে মার্কিন গোয়েন্দাদের তরফে।

এই মর্মে মার্কিন গোয়েন্দা সংস্থা একটি চিঠি দেন মার্কিন সেনেটের কয়কজন সদসকে।তারা জানান টিকটকের উপর চিন সরকারের প্রভাব নিয়ে তাঁরা উদবিগ্ন।এই অ্যাপটির মাধ্যমে মার্কিন জনগণের রাজনৈতিক বিভেদ তৈরি করার চেষ্টা করতে পারে চিন। আর এই ঘটনার মধ্যেই ট্রাম্প ঘোষণা করেন টিকটক বন্ধ যুক্তরাষ্ট্রে। আর এই ঘটনার সাথে সাথে এবার টিকটক কে কিনে নিতে চাইছে বিখ্যাত মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রসফট।

সোনা যাচ্ছে এই নিয়ে সংস্থা টিকটকের সঙ্গে মিটিংও করেছে।টিকটিক কর্তৃপক্ষের কাছে কয়েক হাজার কোটি টাকায় অ্যাপটি কিনে নেওয়ারও আগ্রহ দেখায়। এমনকী আমেরিকার সরকারও নাকি চাইছিল, বাইটডান্সের হাত থেকে এই সংস্থার মালিকানা বিশ্বখ্যাত মাইক্রোসফটের হাতে যাক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x