এবার অনাবাসী ভারতীয়রাও পোস্টাল ব্যালটে দিতে পারবেন ভোট, ছাড়পত্র বিদেশমন্ত্রকের!

এবার অনাবাসী ভারতীয়রাও  পোস্টাল ব্যালটে দিতে পারবেন ভোট, ছাড়পত্র  বিদেশমন্ত্রকের!

নজরবন্দি ব্যুরোঃ সুখবর অনাবাসী(NRI) ভারতীয়দের জন্য।বিদেশে থেকেও এবার তাঁরা ভোট দিতে পারবেন পোস্টাল ব্যালটের মাধ্যমে। এই পদ্ধতিকে বলা হয় ইলেকট্রিক্যালি ট্রান্সমিটেড পোস্টাল ব্যালেট সিস্টেম (Electronically-Transmitted Postal Ballot System)।বিদেশে যাঁরা রয়েছেন তাঁদের যাতে ভোট দেওয়ার ব্যবস্থা করা যায় তার জন্য বিদেশমন্ত্রককে চিঠি লিখেছিল নির্বাচন কমিশন।

আরও পড়ুনঃ কৃষকদের ব্যাঙ্কে সরাসরি টাকা দিতে রাজ্যের সাহায্য চেয়ে মমতাকে চিঠি তোমরের।

বিদেশমন্ত্রক সেই প্রস্তাবে সম্মত হয়েছে। এতদিন এই সুযোগ পেতেন সেনাকর্মী ও বিদেশে কর্মরত সরকারি কর্মীরাই। এবার তা পাবেন অনাবাসী ভারতীয়রাও(NRI)।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন গত ২৭ নভেম্বর কেন্দ্রীয় আইন মন্ত্রককে একটি চিঠি লেখে।সেখানে প্রস্তাব করা হয়, যত তাড়াতাড়ি সম্ভব ১৯৬১ সালে নির্বাচন আইনের সংশোধন করা হোক।

ইলেকট্রনিক পোস্টাল ব্যালটের মাধ্যমে তাদের ভোট দেওয়ার ব্যবস্থা করা হোক। আগামী বছর পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু, অসম ও পুদুচেরিতে ভোট। ওইসব ভোটেই নির্বাচন কমিশন পোস্টাল ব্যালটের জন্য ব্যবস্থা নিতে তৈরি।

গোটা দেশজুড়ে অনাবাসী ভারতীয় ভোটার তালিকায় রয়েছেন ১.১৭ লাখ মানুষ। পোস্টাল ব্যালটে তাঁদের ভোট দেওয়ার সুযোগ দিতে তাঁরা বারেবারেই নির্বাচন কমিশনে আবেদন করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x