কলকাতা হাইকোর্টে নেই পর্যাপ্ত বিচারপতি, দিনে দিনে জমছে মামলা

কলকাতা হাইকোর্টে নেই পর্যাপ্ত বিচারপতি, দিনে দিনে জমছে মামলা
কলকাতা হাইকোর্টে নেই পর্যাপ্ত বিচারপতি, দিনে দিনে জমছে মামলা

নজরবন্দি ব্যুরো: কলকাতা হাইকোর্টে নেই পর্যাপ্ত বিচারপতি, দিনে দিনে বাড়ছে। কিন্তু নিষ্পত্তি করার মতো বিচারপতির অভাব খোদ কলকাতা হাইকোর্টে। অভিযোগ অবস্থার কথা জেনেও নিয়োগ করেনি কেন্দ্র।

আরও পড়ুনঃ এবার থেকে বিনা পয়সায় ভোটার কার্ড পৌঁছবে বাড়ি বাড়ি, সিদ্ধান্ত নির্বাচন কমিশনের

নিয়মমাফিক দেশের অন্যতম প্রাচীন এই উচ্চ আদালতে মোট ৫৪ জন স্থায়ী এবং ১৮ জন অস্থায়ী, অর্থাৎ ৭২জন বিচারপতি থাকার কথা। তবে বাস্তব বলছে অন্য কথা। ২০২১ সালের জুলাই মাসের শুরুর দিন পর্যন্ত কলকাতা হাইকোর্ট চলছে ২৯ জন স্থায়ী এবং ২ জন অস্থায়ী বিচারপতি নিয়ে। অর্থাৎ সংখ্যাটা প্রয়োজনের অর্ধেকের থেকেও কম।

কলকাতা হাইকোর্টে নেই পর্যাপ্ত বিচারপতি, অর্ধেকের বেশি পদ পড়ে আছে ফাঁকা।

হিসেব মত এখনো ৪১ জন বিচারপতি নিয়োগ করা যাবে উচ্চ আদালতে।কিন্তু কেন্দ্র সেদিকে ভ্রুক্ষেপ করেনি। আদালতে উপস্থিত বাকি আইনজীবীদের মতে এই পরিস্থিতিতে উপরি চাপ পড়ে তাঁদের ওপর। সঙ্গে বিচারপতির সংখ্যা প্রয়োজনের থেকে কম হওয়ায় দিনের পর দিন জমে থেকে যাচ্ছে একেকটি মামলা। নাজেহাল হচ্ছেন সাধারণ মানুষ। চলতি বছরের গোড়াতেই ৭ জন বিচারপতির নাম গিয়েছিল মোদি সরকারের কাছে।

তবে তাতে কোনো ফল হয়নি। তার মধ্যে একজন বিচারপতিও পায়নি কলকাতা হাইকোর্ট। সর্বশেষ নিয়োগ হয়েছে গত বছর ডিসেম্বরে। জম্মু কাশ্মীর হাই কোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দল আসেন কলকাতা হাইকোর্টে। তার পর থেকে শূন্য পদ থাকলেও নিয়োগ করেনি কেন্দ্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here