হোয়াটসঅ্যাপের অপব্যবহার রুখতে তত্‍পর সুপ্রিম কোর্ট

আদালতকে হোয়াটসঅ্যাপ-এর নতুন পলিসি বাস্তবায়নের অনুমতি না দেওয়ার অনুরোধ করল কেন্দ্র
আদালতকে হোয়াটসঅ্যাপ-এর নতুন পলিসি বাস্তবায়নের অনুমতি না দেওয়ার অনুরোধ করল কেন্দ্র

নজরবন্দি ব্যুরোঃ ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের অপব্যবহার রুখতে তত্‍পর শীর্ষ আদালত। শনিবার আদালতে তরফে স্পষ্ট জানানো হয়েছে, যে কোন মামলার শুনানির ভিডিও কনফারেন্সের লিঙ্ক হোয়াটসঅ্যাপের মাধ্যমে আর শেয়ার করা হবে না। আদালতের মতে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে নানান গ্রুপে ভিডিও লিঙ্ক, ছবি এবং বিভিন্ন তথ্য অনায়াসেই শেয়ার করতে পারেন।

আরও পড়ুনঃ এবার থেকে বেসরকারি হাসপাতালে পাওয়া যাবে করোনা টিকা, দাম বেঁধে দিল কেন্দ্র

কিন্তু সময়ে এর অপব্যবহারের অভিযোগ সামনে আসছে। সেই কারণেই এবার এই ম্যাসেজিং অ্যাপে রাশ টানতে চাইছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, আদালতের ভার্চুয়ালি শুনানিগুলির লিঙ্ক এবার থেকে হোয়াটসঅ্যাপের দেওয়া হবে না। তার বদলে আইনজীবী এবং মক্কেলদের কোর্টে নথিভুক্ত থাকা মোবাইল নম্বর এবং ইমেল আইডিতে সেই লিংক পাঠিয়ে দেওয়া হবে।

বিশেষজ্ঞ মহলের মতে, ২০২১ সালে কেন্দ্র সরকারের তথ্যপ্রযুক্তি আইনের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই নয়া পদক্ষেপ নিয়েছে শীর্ষ আদালত। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার সোশ্যাল মিডিয়া ও ওটিটি প্ল্যাটফর্মের উপরে নিয়ন্ত্রণ আনতে বেশ কিছু নয়া নিয়ম কথা ঘোষণা করেছে।

সাথে নজরদারি চালানো হবে বলে নির্দেশিকা জারি করেছে। দেশের সার্বভৌমত্ব রক্ষা, দেশবিরোধী কার্যকলাপ রুখতে, এবং মহিলাদের নিরাপত্তা সুরক্ষিত করার উদ্দেশ্যেই কেন্দ্রের এই পদক্ষেপ। ভূয়ো ভিডিও এবং ছবির মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় মিথ্যা খবর প্রচারকে রুখতে এবং তার উপর নজরদারি রাখতে তৎপর কেন্দ্র সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here