ভোটের মুখে পাট চাষিদের জন্য সুখবর আনতে চলেছে কেন্দ্র, জানুন কি?

ভোটের মুখে পাট চাষিদের জন্য সুখবর আনতে চলেছে কেন্দ্র, জানুন কি?
ভোটের মুখে পাট চাষিদের জন্য সুখবর আনতে চলেছে কেন্দ্র, জানুন কি?

নজরবন্দি ব্যুরোঃ ভোটের মুখে পাট চাষিদের জন্য সুখবর আনতে চলেছে কেন্দ্র, ভোট বড় বালাই। দেশের রাজনীতিতে সরকার বেশির ভাগ সিদ্ধান্ত নেন ভোটের কথা ভেবে। এমনটাই অভিযোগ করে বিরোধীরা। আর সেটা এখন নয় বহুদিন ধরেই। পশ্চিমবঙ্গ সহ দেশের ৫টি রাজ্যে এই মুহূর্তে ভোটের কাঠি পরে গিয়েছে। বঙ্গ ভোটে এবার পাখির চোখ করেছে বিজেপি।

আরও পড়ুনঃ ‘আমার মাটি সইবে না’, বঙ্গে নারীসুরক্ষা প্রসঙ্গে হাথরাস’কথা এনে যোগীকে উত্তর সায়নীর

লোকসভা নির্বাচনে ১৮ টি আসন পাবার পর এবার আদাজল খেয়ে বাংলার বিধানসভা ভোটে নেমে পড়েছে বিজেপি।  ভোটের আগে যেমন রাজ্য সরকার তার বিভিন্ন প্রকল্প নিয়ে ভোট প্রচারে নেমেছেন তেমনি বাংলার বর্তমান বিরোধী দলের তকমা পাওয়া বিজেপিও বিভিন্ন সুবিধার কথা প্রচার করছে। আর এই ভোটকে কেন্দ্র করেই মোদি সরকার নিতে চলেছেন এক বড় সিদ্ধান্ত।

সূত্রের খবর,  এবার ভোটের ঠিক মুখেই পাটের ন্যূনতম সহায়ক মূ্ল্য বৃদ্ধির পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের আর্থিক বিষয়ক ক্যাবিনেট কমিটি খুব শিগগিরই সারা দেশে পাটের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি করতে চলেছে বলে খবর। প্রায় ৬ থেকে ৭ শতাংশ হারে সহায়ক মূল্য বাড়ানো হতে পারে বলে খবর। যদিও এই সিদ্ধান্ত গোটা দেশের জন্যই কিন্তু  রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন  বঙ্গ ভোটের কথা মাথাই রেখেই এই সিদ্ধান্ত।

ভোটের মুখে পাট চাষিদের জন্য সুখবর আনতে চলেছে কেন্দ্র, তার কারণ হিসেবে তাঁরা যে যুক্তি দেখাছেন সেটা হল দেশের মোট  জুট মিলের ৯০ শতাংশ এই রাজ্যেই। আবার দেশের মোট জুট শ্রমিকদের মধ্যে ৫০ শতাংশ এই রাজ্যের ফলে তাঁদের এই যুক্তি ফেলে দেবার উপাই থাকছে না। উল্লেখ্য ২০১৯ সালে শেষ বার পাটের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি করা হয়েছিল। প্রতি কুইন্টাল পিছু দাম ৩৭০০ টাকা থেকে বাড়িয়ে ৩৯৫০ টাকা করা হয়। এবার আরও এক দফা সহায়ক মূল্য বৃদ্ধি করা হতে পারে বলে  খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here