টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের সাথেই র‍্যাঙ্কিং-এ শীর্ষে পৌঁছল টিম ইন্ডিয়া।

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের সাথেই র‍্যাঙ্কিং-এ শীর্ষে পৌঁছল টিম ইন্ডিয়া।
টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের সাথেই র‍্যাঙ্কিং-এ শীর্ষে পৌঁছল টিম ইন্ডিয়া।

নজরবন্দি ব্যুরোঃ টানা তিনটি টেস্ট জিতে ইংল্যান্ডকে চার টেস্টের সিরিজে ৩-১ ফলে হারিয়েছে ভারত। একইসাথে নিউজিল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে টেস্ট চ্যাম্পিওনশিপের ফাইনালে পৌঁছে গেল ভারতীয় ক্রিকেট দল। যে ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১৮ ই জুন ঐতিহাসিক লর্ডস ময়দানে। অসাধারন পারফরম্যন্স করে ভারতকে জিতিয়েছেন এই সিরিজেই অভিষেক করা অক্ষর প্যাটেল।

আরও পড়ুনঃ এবার কেকেআর নিজের মাঠে খেলবে না কোন লিগ ম্যাচ! এক নজরে দেখে নিনি নাইটদের সূচি

এদিকে সিরিজ জিতে ভারত শুধু ফাইনালেই যায়নি বিশ্ব টেস্ট র‍্যাঙ্কিং এ ফের নিউজিল্যান্ডকে টপকে পৌঁছে গেছে প্রথম স্থানে। রবিবার আইসিসি যে ক্রমতালিকা প্রকাশ করেছে, তাতে নিউজিল্যান্ডকে টপকে এক নম্বরে চলে এসেছে ভারত। কোহলীদের রেটিং পয়েন্ট ১২২। নিউজিল্যান্ডের পয়েন্ট ১১৮। এরপর তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের রেটিং পয়েন্ট ১১৩। এছাড়া প্রথম পাঁচে রয়েছে ইংল্যান্ড এবং পাকিস্তান।

ইংল্যান্ডের পয়েন্ট ১০৫, পাকিস্তানের ৯০। শেষ চারটি স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা (৮৯), শ্রীলঙ্কা (৮৩), ওয়েস্ট ইন্ডিজ (৮০), বাংলাদেশ (৫১)।বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে লিগ পর্বে শীর্ষে থেকে ফাইনালে উঠেছে ভারত। তাদের পয়েন্টের শতকরা হার ৭২.২। কোহলীরা এর মধ্যে ১২টি ম্যাচ জিতেছে, ১টি ড্র করেছে, ৪টি হেরেছে। দেশে ও বিদেশে ৩টি করে মোট ৬টি সিরিজ খেলে ভারতের পয়েন্ট ৫২০।

কোহলীরা এর মধ্যে একটিই সিরিজ হেরেছে নিউজিল্যান্ডের কাছে। সেই সিরিজে কিউইরা জিতেছিল ২-০ ফলে। কিন্তু সেই হারের ধাক্কা কাটিয়ে ভারত পরপর হারিয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে। যার জেরে টেস্ট মরসুমের শেষে জোড়া পুরস্কার পেল টিম ইন্ডিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here