Indian Railways: বিয়ের মরশুমে বড় চমক, আস্ত একটা ট্রেন বুকিং করুন খুব সহজেই

বিয়ের মরশুমে বড় চমক, আস্ত একটা ট্রেন বুকিং করুন খুব সহজেই
বিয়ের মরশুমে বড় চমক, আস্ত একটা ট্রেন বুকিং করুন খুব সহজেই

নজরবন্দি ব্যুরোঃ  বিয়ের মরশুমে বড় চমক, শুধু একটা গোটা কূপে বা একটা বগিই নয়, আস্ত একটা ট্রেনই আপনি চাইলে বুক করতে পারেন। শুনতে আশ্চর্য লাগলেও একথা অস্বীকার করা যায় না যে কোনও বিশেষ অনুষ্ঠানে যেতে গিয়ে বা ট্রেনে  (Indian Railways) বন্ধুবান্ধব নিয়ে বেড়াতে যাওয়ার সময় এমন চিন্তা অনেকেরই মাথায় আসে। কারণ যদি এমনটা করা যায় তাহলে তো কোনও অচেনা সহযাত্রীর ভিড়ই সামলাতে হবে না আপনাকে! কিন্তু সত্যি কি তা সম্ভব?

আরও পড়ুনঃ Bihar: রেলের নিয়োগে অনিয়মের অভিযোগ, অগ্নিগর্ভ বিহার, আগুন লাগানো হল ট্রেনে

ভারতীয় রেল বলছে, অবশ্যই উপায় আছে। ইন্ডিয়ার রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশেন (আইআরসিটিসি) (IRCTC) যাত্রীদের সেই সুবিধা দেয়। যার মাধ্যমে গোটা বগি তো বটেই গোটা ট্রেনও  (Indian Railways) কেউ ভাড়া নিতে পারেন। রেলের এই পদ্ধতিকে বলা হয় ‘ফুল টারিফ রেট’ (এফটিআর-FTR)। ভারতীয় রেল সূত্রে জানা যাচ্ছে যে কোনও ব্যক্তি চাইলে এসি ফার্স্ট ক্লাস, এসি টু টিয়ার, থ্রি টিয়ার, এসি চেয়ার কার, স্লিপার, এসি সেলুন কার দ্বিতীয় শ্রেণির বসার বগি গোটাটা ভাড়া নিতে পারেন।

আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকেই এফটিআর-এর সুবিধা নেওয়া যায়। তবে এটার জন্য আইআরসিটি-র সাধারণ ওয়েবসাইটে ((irctc.co.in) ) লগ‌ ইন করা যাবে না। এর জন্য http://www.ftr.irctc.co.in-এ গিয়ে ইউজার আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে। এর পরে ট্রেন বা বগি গোটাটা বুক করা যাবে।আগেই জানাতে হবে কোন ট্রেন বা কোন শ্রেণির বগি নিতে চান। তবেই একটি নতুন পাতা খুলে যাবে। সেখানে কোন রুটের এবং কোন দিনের সফরের জন্য ঠিক কতগুলি এবং কোন শ্রেণির বগি লাগবে সেই তথ্য দিতে হবে।

Indian Railways: গোটা একটা ট্রেন ভাড়া নিতে চান? কী করে করবেন বুকিং? সহজ  উপায় জানলে চমকে যাবেন!

আর গোটা ট্রেন চাইলে সেটিও জানাতে হবে আই আর সি টি সি-কে। এই ফর্ম পূরণ করার পরে জমা দিতে হবে ভাড়ার টাকা। রেল ওখানেই জানিয়ে দেবে কত ভাড়া দিতে হবে। তবে শুধু অনলাইনেই নয়, অফলাইনেও এই ভাবে ট্রেন বা বগি বুক করা যায়। কিন্তু সেক্ষেত্রেও নিয়মে ব্যতিক্রম আছে। যে কোনও সংরক্ষণ কেন্দ্রে গেলেই হবে না। এর জন্য বড় কোনও স্টেশনে সংরক্ষণ সংক্রান্ত দফতরে গিয়ে শীর্ষ কর্তাদের সঙ্গে কথা বলতে হবে।

এক জন ব্যক্তি কোনও ট্রেনের  (Indian Railways) সর্বোচ্চ দু’টি বগি গোটাটা বুক করতে পারেন। আর ট্রেন বুক করতে হলে সর্বনিম্ম ১৮টি বগি নিতে হবে। আর সর্বোচ্চ ২৪টি বগি নেওয়া যায়। এর মধ্যে দু’টি জেনারেটর বগিও নিতে হবে এবং তার ভাড়া দিতে হবে। মনে রাখতে হবে, এই ভাবে ভাড়া নিয়ে শুধুই সফর করা যায়, শ্যুটিং বা অন্য কাজে ব্যবহার করা যায় না। তার জন্য আলাদা নিয়ম রয়েছে।

বিয়ের মরশুমে বড় চমক, আস্ত একটা ট্রেন বুকিং করুন খুব সহজেই

বিয়ের মরশুমে বড় চমক, আস্ত একটা ট্রেন বুকিং করুন খুব সহজেই
বিয়ের মরশুমে বড় চমক, আস্ত একটা ট্রেন বুকিং করুন খুব সহজেই

এবার আসা যাক টাকার অঙ্কে। সর্বশেষ যে হিসেব জানা গিয়েছে, তাতে প্রতিটি বগি পিছু ৫০ হাজার টাকা করে নিরাপত্তার জন্য জমা রাখতে হ‌য়। এ ছাড়াও সফরের সময়ে দিন পিছু প্রতিটি বগির জন্য দিতে হয় ১০ হাজার টাকা করে। বুকিং করতে হয় সফরের কমপক্ষে সাত দিন আগে। ধরা যাক কেউ ১৮ বগির ট্রেন নিলেন। এর মধ্যে দু’টি জেনারেটর বগি থাকবেই। এর জন্য রেজিস্ট্রেশন বাবদ খরচ পড়বে মোটামুটি ৯ লাখ টাকা। একবার গোটা ট্রেন বা বগি বুক করার পরে তা বাতিলও করা যায়। তবে সময় অনুযায়ী রেল ২ থেকে ২৫ শতাংশ ভাড়ার অর্থ কেটে নেবে সেক্ষেত্রে।