কথা রেখেছেন মমতা, ২ মাসে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ১০ কোটির বেশি টাকা পেল পড়ুয়ারা

কথা রেখেছেন মমতা, ২ মাসে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ১০ কোটির বেশি টাকা পেল পড়ুয়ারা
কথা রেখেছেন মমতা, ২ মাসে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ১০ কোটির বেশি টাকা পেল পড়ুয়ারা

নজরবন্দি ব্যুরোঃ কথা রেখেছেন মমতা, তৃতীয় বারের জন্য মসনদে বসার লড়াইয়ের আগেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের। বলা হয়েছিল দশম থেকে স্নাতকোত্তর পর্যন্ত যে কোন পড়ুয়া দেশ-বিদেশ যেকোন জায়গায় পড়াশোনার কারণে নিতে পারবে লোন।

আরও পড়ুনঃ সমীক্ষা করেছেন খোদ মহারাজা প্রদ্যোত! ত্রিপুরার যুদ্ধে BJP’র থেকে বহু এগিয়ে তৃণমূল

গ্যারেন্টার হবে খোদ রাজ্য সরকার। বয়স সীমা বেঁধে দেওয়া হয়েছিল ৪০ বছর পর্যন্ত। এই প্রসঙ্গে মমতা বলেছিলেন, “প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, গবেষণা, কোর্স ফি, টিউশন ফি, কম্পিউটার, ল্যাপটপ কিনতে লোন। দশম শ্রেণি পাশ করেই এই সুযোগ পাবে।”  নিয়মে বলা হয়েছিল, পড়াশোনা শেষ করার পর এক বছর সময় দেওয়া হবে চাকরি পাওয়ার। চাকরি পাওয়ার পর ১৫ বছর ধরে ধীরে ধীরে এই লোণ শোধ করতে পারবেন তাঁরা।

কথা রেখেছেন মমতা, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের টাকা পৌঁছাচ্ছে পড়ুয়াদের হাতে। 

গত ৩০ শে জুন নবান্ন সভাঘর থেকে মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্পের সূচনা করেন। প্রথম সপ্তাহ থেকেই ব্যাপক সাড়া ফেলেছিল তৃণমূল সরকারের এই প্রকল্প। প্রথম ৫ দিনেই প্রায় ৮ হাজার আবেদন জমা পড়েছিল। প্রায় দু’মাস পরের হিসেব বলছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ইতিমধ্যেই রাজ্যের ৭৯০৪৩ জন আবেদন করেছে রাজ্যে। তবে মোটের ওপর সব থেকে বেশি আবেদন জমা পড়েছে স্নতক স্তরে পড়ার জন্যই।

উচ্চ শিক্ষা দফতরের রিপোর্ট বলছে এর মধ্যে ৫৭০৭৯ জন রাজ্যের মধ্যে পরার জন্য আবেদন করেছেন, রাজ্যের বাইরে পড়ার জন্য আবেদন করেছেন ২১৯৪৬ জন। একই সঙ্গে উচ্চ শিক্ষা দফতর সূত্রের খবর ইতিমধ্যে ১০ কোটির বেশি টাকা পড়ুয়াদের কাছে পৌঁছে দিয়েছে রাজ্য সরকার।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here