দিল্লী থেকে ডোমিনিকা ছুটল বিশেষ বিমান, ভারতে ফিরিয়ে আনা হচ্ছে চোক্সিকে?

দিল্লী থেকে ডোমিনিকা ছুটল বিশেষ বিমান, ভারতে ফিরিয়ে আনা হচ্ছে চোক্সিকে?
দিল্লী থেকে ডোমিনিকা ছুটল বিশেষ বিমান, ভারতে ফিরিয়ে আনা হচ্ছে চোক্সিকে?

নজরবন্দি ব্যুরোঃ দিল্লী থেকে ডোমিনিকা ছুটল বিশেষ বিমান, ভারতে ফিরিয়ে আনা হচ্ছে চোক্সিকে? পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কে ১৩ হাজার কোটি টাকা আর্থিক তছরুপ মামলায় অভিযুক্ত নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোক্সি। দুজনেই বহুদিন ভারত থেকে ফেরার। বহুদিন ধরেই চেষ্টা চলছে তাদের ভারতে ফিরিয়ে নিয়ে আসার। ভারতের সেই প্রচেষ্টা হয়ত কিছুটা সফল হতে চলেছে এইবার। জামাইকার নাগরিকত্ব নিয়ে থাকা মেহুল চোক্সি আপাতত ডোমিনিকা পুলিশের হাতে বন্দী। ডোমিনিকা প্রশাসনও চোক্সিকে ভারতের হাতে তুলে দিতে চায়। যদিও এখনও সবকিছু স্পষ্ট নয়। দিল্লি থেকে যাওয়া একটি বিমানকে ডোমিনিকায় দেখা গিয়েছে।

আরও পড়ুনঃ CPM-এর সমালোচনা! তন্ময়ের তিনমাস ‘মুখ বন্ধ’ করলেন শীর্ষ নেতারা

তার পরেই চোক্সীকে ভারতে ফেরানোর জল্পনা আরও বেড়েছে। গত শুক্রবার ডোমিনিকার ডগলাস চার্লস বিমানবন্দরে কাতার এগজিকিউটিভের একটি গ্লোবাল ৫০০০ বিমানকে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে বলে দাবি করেছে সর্বভারতীয় এক সংবাদমাধ্যম। তার আগের দিনই নাকি দোহা থেকে সেই বিমানটি দিল্লির ইন্দিরা গাঁধী বিমানবন্দরে নেমেছিল। তবে তা চোক্সিকে নিতে নাকি অন্য কোন কারণে তা স্পষ্ট নয়। প্রসঙ্গত ২ জুন পর্যন্ত তাঁকে অন্য কোনও দেশে যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে ডোমিনিকা আদালত। অ্যান্টিগা মেহুলকে ভারতে ফেরানোর কথা বললেও প্রথম থেকেই তাঁর আইনজীবী তার বিরোধিতা করছেন। তিনি বলেছেন, অ্যান্টিগা থেকে কী ভাবে মেহুল ডোমিনিকায় গেলেন, সেটি স্পষ্ট না হওয়া পর্যন্ত ভারতে ফেরানোর কোনও প্রশ্নই ওঠে না। কারণ তিনি মনে করেন, নিজের ইচ্ছায় অ্যান্টিগা ছাড়েননি মেহুল।

তাঁদের আশঙ্কা অ্যান্টিগা থেকে জোর করে মেহুলকে তুলে আনা হয়েছে। এদিকে এক জাতীয় সংবাদ সংস্থা কয়েকটি ছবি প্রকাশ করে দাবি করেছে, জেলের ভিতরে বেধড়ক মারধর করা হয়েছে মেহুলকে। একই দাবী করেছেন মেহুল আইনজীবীও। তিনি জানিয়েছেন, অ্যান্টিগা থেকে জোর করে মেহুলকে নিয়ে যাওয়া হয়েছে ডোমিনিকার জেলে। সেখানে নির্বিচারে মারধর করা হয়েছে তাঁকে। শরীরে একাধিক ক্ষতচিহ্ন তৈরি হয়েছে এই মারের ফলে। সংবাদ সংস্থার প্রকাশ করা ছবিতে দেখা যাচ্ছে, একটি গ্রিলের ধারে  দাঁড়িয়ে আছেন মেহুল। অন্য ছবিতে দেখা গিয়েছে, শরীরে একাধিক ক্ষতচিহ্ন রয়েছে তাঁর।

দিল্লী থেকে ডোমিনিকা ছুটল বিশেষ বিমান, ভারতে ফিরিয়ে আনা হচ্ছে চোক্সিকে? এই নিয়ে মেহুলের আইনজীবী বিজয় আগরওয়াল দাবি করেছেন, ‘‘অ্যান্টিগা নিজের দেশের নাগরিককে রক্ষা করতে অক্ষম। মেহুল চোক্সী অ্যান্টিগার নাগরিক ও তাঁর সমস্তরকম সাংবিধানিক অধিকার আছে। আইনের যে সুরক্ষা তাঁর প্রাপ্য, তা তাঁকে দেওয়া উচিত।’’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here