অর্থনৈতিক অবরোধ জারি হলে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে রাশিয়া!

অর্থনৈতিক অবরোধ জারি হলে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে রাশিয়া!

নজরবন্দি ব্যুরো: সম্প্রতি রাশিয়া হুমকি দিয়ে জানিয়েছে, রাশিয়ায় যদি নতুন কোন নিষেধাজ্ঞা জারি করা হয় তাহলে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হবে। রুশ বিদেশ মন্ত্রী সের্গেই ল্যাভরভ জানিয়েছেন, রাশিয়ার উপর নতুন করে অর্থনৈতিক অবরোধ জারি করা হলে মস্কো ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন্য তৈরি আছে।

আরও পড়ুনঃ প্রভাব বাংলা বন্ধের! ব্যাহত জনজীবন নিয়ে দিনশেষে ক্ষমা চাইলো CPIM

রাশিয়ার বিদেশ মন্ত্রকের ওয়েবসাইটে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এমন হুঁশিয়ারি দিয়েছেন।রাশিয়ার সরকারের বিরোধী নেতা আলেক্সাই নাভালনির গ্রেফতার ও কারাদণ্ড ঘিরে রাশিয়ার সঙ্গে ইউরোপীয় দেশগুলির সম্পর্কের মারাত্মক অবনতি হতে দেখা গিয়েছে।মস্কোর উপর নতুন অর্থনৈতিক অবরোধ জারি করার ব্যাপারে ইতিমধ্যে ইউরোপে আলোচনা শুরু হয়েছে।

ইউরোপ এর আগেও বিভিন্ন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছিল।নতুন নিষেধাজ্ঞা জারি হওয়ার আশঙ্কার বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে রুশ বিদেশ মন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ‘আমরা এই সম্পর্ক ছিন্ন করতে প্রস্তুত আছি।’

এছাড়া তার বক্তব্য, “তারা নিজেদেরকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতে চাই না, কিন্তু যদি সেরকম অবস্থায় পড়তে হয় তার জন্য প্রস্তুত থাকতে হচ্ছে।” তিনি মন্তব্য করেন, “শান্তি চাইলে যুদ্ধের জন্যও প্রস্তুত থাকতে হয়।” বেশ কিছুদিন আগে

ইউরোপীয় ‌ইউনিয়নের বিদেশ নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল মন্তব্য করেছিলেন, রুশ সরকারের বিরোধী নেতা নাভানলি ইস্যুতে অবশ্যই রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি হতে পারে। রাশিয়া এরপরই পাল্টা হুমকি দিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x