RS-18 Sarmart নামের নতুন ব্যালিস্টিক মিসাইল তৈরি করল রাশিয়া!

RS-18 Sarmart নামের নতুন ব্যালিস্টিক মিসাইল তৈরি করল রাশিয়া!

নজরবন্দি ব্যুরো: আবারও রাশিয়া ও আমেরিকার মধ্যে  ঠান্ডা লড়াই তুঙ্গে।এবার রাশিয়া ‘RS-18 Sarmart’ নামের এ নয়া ব্যালিস্টিক মিসাইল তৈরি করল। রাশিয়ার তৈরি নতুন এই ক্ষেপণাস্ত্রটি প্রায় ৬ হাজার কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম মার্কিন জমিতে হামলা চালানোর উদ্দেশ্যে তৈরি বলে মনে করছেন বিশ্লেষকরা।আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, নতুন রুশ মিসাইলটি আপাতত পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। দ্রুত এটিকে সেনায় অন্তর্ভুক্ত করা হবে।

আরও পড়ুনঃ উত্থানের জমিতে শুরু হল মমতার হাইভোল্টজ সভা

পরমাণু অস্ত্রবহণে সক্ষম প্রায় ১০০ টন ওজনের এই ক্ষেপণাস্ত্রটি আছড়ে পড়লে যে বিস্ফোরণ ঘটবে তার ফলে ফ্রান্স বা টেক্সাসের সমান এলাকা কার্যত পুড়ে খাক হয়ে যেতে পারে বলে বলে অস্ত্র বিশেষজ্ঞরা মনে করছেন। উল্লেখ্য, ২০১৯ সালে রাশিয়া ও অমেরিকার মধ্যে থাকা আনবিক মিসাইল সংক্রান্ত চুক্তি থেকে ববেরিয়ে আসে ট্রাম্প প্রশাসন। ফলে আমেরিকাকে তুলোধনা করেন পুতিন।

RS-18 Sarmart নামের নতুন ব্যালিস্টিক মিসাইল তৈরি করল রাশিয়া! তাঁর অভিযোগ, জেনে বুঝেই ঠান্ডা লড়াইয়ের সময় মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে স্বাক্ষরিত চুক্তিটি থেকে বেরিয়ে এসেছে ওয়াশিংটন। আর ট্রাম্প প্রশাসন মস্কোর কাঁধেই পালটা দায় চাপাচ্ছে।উল্লেখ্য, সোভিয়েত জমানার শেষ নেতা মিখাইল গর্বাচেভ এবং মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগানের মধ্যে স্বাক্ষরিত হয়েছিল আইএনএফ চুক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x