কলকাতা লিগে বাঙালি ফুটবলারদের জন্য ‘সংরক্ষণ’? বেনজির সিদ্ধান্ত আইএফএ-র।

কলকাতা লিগে বাঙালি ফুটবলারদের জন্য ‘সংরক্ষণ’? বেনজির সিদ্ধান্ত আইএফএ-র।

নজরবন্দি ব্যুরোঃ ফুটবল নিয়ে কোনও আলোচনা হলেই বিশেষজ্ঞরা বলে ওঠেন, স্থানীয় ফুটবলার না থাকার জন্যই বাংলার ফুটবলের মান দিন দিন কমছে। এই যুক্তি কেউ মানেন। কেউ মানেন না। এতদিন বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন রকমভাবে সংরক্ষণ দেখা গিয়েছে। কিন্তু বাঙালি ফুটবলারদের তুলে আনার জন্য এভাবে সংরক্ষণ সিষ্টেম চালু করা, আগে কখনও দেখেনি ভারতীয় ফুটবল।

আরও পড়ুনঃ এবার ব্যাঙ্ক বেসরকারিকরণের পথে মোদী সরকার!

আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় বাঙালি ফুটবলারদের বাঁচানোর জন্য সেই সংরক্ষণ পদ্ধতিই এবার শুরু করবেন ঠিক করেছেন। দু’বছর আগেও প্রিমিয়ার ‘এ’ ডিভিশনে প্রথম দলে একজন অনূর্ধ্ব-২১ জুনিয়র ফুটবলার রাখার নিয়ম ছিল। সেটাও আর নেই। নতুন সচিব জয়দীপ প্রিমিয়ার ‘এ’ ডিভিশনে ফের জুনিয়র ফুটবলার কোটা ফিরিয়ে আনাই শুধু নয়, বাঙালি ফুটবলারদের জন্য ‘সংরক্ষণ’ করে তাক লাগিয়ে দিতে চাইছেন। 

ঠিক করেছেন, ইস্টবেঙ্গল, মোহনবাগান যে ডিভিশনে খেলে, সেই প্রিমিয়ার ডিভিশন ‘এ’-তে প্রথম এগারোয় দু’জন জুনিয়র ফুটবলার রাখা বাধ্যতামূলক করবেন। অপর দিকে এটিকে-র সঙ্গে সংযুক্তিকরণের পরে কলকাতা লিগেও নতুন নামে খেলবে মোহনবাগান। নতুন নাম নথিভুক্ত করার জন্য ইতিমধ্যেই আইএফএ-তে চিঠি দিয়েছে এটিকে-মোহনবাগান। গভর্নিং বডির সভায় অনুমোদন শুধু সময়ের অপেক্ষা ।

করোনার জন্য এই মুহুর্তে সভা হচ্ছে না। জানা গিয়েছে, গভর্নিং বডির সদস্যেরা তাঁদের মতামত ই-মেল করে আইএফএ সচিবকে পাঠিয়ে দেবেন। আইএফএ সূত্রে জানা গিয়েছে, ফুটবলের প্রসারে জার্মানির একটি অ্যাকাডেমি এবং নরওয়ের একটি ক্লাবের সঙ্গে চুক্তি করতে চলেছে আইএফএ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x