প্রবল বর্ষণে বন্যার ভ্রূকুটি, বৃষ্টি থামবে কবে? কি বলছে আবহাওয়া দফতর!

প্রবল বর্ষণে বন্যার ভ্রূকুটি, বৃষ্টি থামবে কবে? কি বলছে আবহাওয়া দফতর!

নজরবন্দি ব্যুরোঃ বঙ্গে জারি রয়েছে দুর্যোগ, সেই দুর্যোগে দুর্ভোগের শেষ নেই সাধারণ মানুষের। বর্ষা পেরিয়ে শরৎ চলছে কিন্তু তবুও থামার জো নেই বৃষ্টির। নাগাড়ে ঝড় বৃষ্টির ঝোড়ো ব্যাটিং চলছে রাজ্য জুড়ে। পরিসংখ্যান বলছে, গোটা বর্ষা কালে যে পরিমান বৃষ্টি হয় রাজ্যে এবছর কয়েকদিনেই সেই পরিমাণ বৃর্ষ্টি ঝরে গিয়েছে। আর গত ২৪ ঘণ্টার বেশি সময় ধরে তা চলছে বিরামহীন ভাবে। প্রবল বর্ষণে বন্যার ভ্রূকুটি, সিঁদুরে নয় কালো মেঘের দিকে তাকিয়ে দক্ষিণবঙ্গের লাখো মানুষ।

আরও পড়ুনঃ ভোট পরবর্তী হিংসা মামলা, অনুব্রতর গড়ে তৃণমূলের পার্টি অফিসে হানা CBI-এর

নিম্নচাপের কারণে এখনো পর্যন্ত টানা বৃষ্টি জারি রয়েছে রাজ্য জুড়ে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর তৈরি হওয়া গভীর নিম্নচাপ ওড়িশার চাঁদবালির কাছ দিয়ে স্থলভাগে প্রবেশ করেছে। তার জেরে ওড়িশায় প্রবল বৃষ্টি হয়েছে। সঙ্গে ছিল ঝোড়ো হাওয়ার দাপট। ঝাপটা লেগেছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও।  তবে স্বস্তির খবর একটাই, নিম্নচাপ ক্রমশ সরে গিয়ে এখন ছত্তীসগঢ়ের উপর বিরাজ করছে।

নিম্নচাপটি বর্তমানে আমাদের রাজ্য থেকে অনেক দূরে থাকলেও তার হাওয়া দক্ষিণবঙ্গের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যে কারণে অঝোরো ধারায় ঝরে চলেছে বৃষ্টি। আবহাওয়া দফতর বলছে আজ ও আগামিকাল বৃষ্টি চলবে একইভাবে। তবে আগামিকাল বিকেল থেকে কিছুটা দুর্বল হবে নিম্নচাপ।  দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়াতে ভারী বৃষ্টিপাত হবে আগামীকাল বিকেল পর্যন্ত। তারপরে কমবে বৃষ্টির তীব্রতা।

জেলার পাশাপশি প্রবল জলযন্ত্রণায় ভুগছে মহানগর। সকাল থেকে টানা বর্ষণে শহরের জায়গায় জায়গায় জমেছে জল। আজ সকালের মাত্র চার ঘন্টার, ৮ টা থেকে বেলা ১২টা পর্যন্ত কলকাতায় বৃষ্টিপাত হয়েছে- মানিকতলা ৩৪ মিলিমিটার, বেলগাছিয়া ৪৫ মিলিমিটার, ধাপা ৪৫ মিলিমিটার,  উল্টোডাঙ্গা ৫০ মিলিমিটার, ঠনঠনিয়া ৩৫ মিলিমিটার, বালিগঞ্জ ২৯ মিলিমিটার, চেতলা ১৮ মিলিমিটার,  কালীঘাট ২৬ মিলিমিটার।

প্রবল বর্ষণে বন্যার ভ্রূকুটি

প্রবল বর্ষণে বন্যার ভ্রূকুটি

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here