সৈয়দ-নবাবউদ্দিনদের হাত ধরে পুজো ফিরল আলিমুদ্দিনে

সৈয়দ-নবাবউদ্দিনদের হাত ধরে পুজো ফিরল আলিমুদ্দিনে

নজরবন্দি ব্যুরো: ফের শান্তি-সম্প্রীতির সাক্ষী শহরবাসী। আজ থেকে বছর ১৮ আগে, কলকাতার আলিমুদ্দিন স্ট্রিটের গলির মুখেই জাকজমক করে আয়োজিত হত দুর্গা উৎসব। কিন্তু সময় ও পরিস্থিতির চাপে তা এক সময় বন্ধ হয়ে যায়। যা ফের শুরু হল সৈয়দ, শাকিলদের হাত ধরে।

আরও পড়ুনঃ সপ্তমীতে পরিষ্কার আকাশ থাকলেও পুজো মাটি করতে অষ্টমীতে বৃষ্টির পূর্বাভাস

তবে একাধিকবার ধর্মীয় টানাপোড়েন পিছনে তাড়া করলেও সেদিকে খুব একটা গুরুত্ব না দিয়ে নিজেদের মত করেই সম্প্রীতি বজায় রাখতে মরিয়া তারা। জানা গিয়েছে, অন্যান্য পুজো কমিটি গুলোর মতই নিয়ম করে আনা হয়েছে কুমোরটুলি থেকে দেবী প্রতিমা। সেইসঙ্গে পুজোর কোথাও যাতে কোনও খামতি না থাকে সেদিকেও রাখা হচ্ছে বিশেষ নজর।

সৈয়দ-নবাবউদ্দিনদের হাত ধরে পুজো ফিরল আলিমুদ্দিনে

সেইমত আগেভাগেই ঠাকুর মশাইয়ের থেকে সমস্ত নিয়ম-কানুন জেনে নিয়েছেন তারা। ঠিক হয়েছে পুজোর কটা দিন নিয়ম নিরামিষ খাবেন সকলে। এছাড়াও অষ্টমীর অঞ্জলির ক্ষেত্রে যা কোনো সমস্যা না তৈরি হয় সেদিকেও রাখা হচ্ছে নজর। এই নিয়ে সেখানকার হিন্দু পরিবার গুলির তরফ থেকে ও মিলেছে সহযোগিতার সুর। এলাকার ছেলেদের এই পরিকল্পনায় যথেষ্ট খুশি তারা সকলেই।

সৈয়দ-নবাবউদ্দিনদের হাত ধরে পুজো ফিরল আলিমুদ্দিনে

এই নিয়ে তৌসিফ, শাকিলরা বলেন, বহুদিন পর আলিমু্দদিন স্ট্রিটে এই পুজো ফের শুরু করেছেন তাঁরা। তবে শুধু এই বছরের জন্য নয়। ভবিষ্যতেও চালিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে তাদের সকলের। তাদের আশা এই পুজোর মাধ্যমে, সাম্প্রদায়িক সম্প্রতির এক অনন্য নজির তৈরি করা সম্ভব হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here