বেসরকারি হচ্ছে হেরিটেজ টয়ট্রেন, ক্ষোভে-রাগে বিক্ষোভ পাহাড়ের স্টেশনে স্টেশনে

বেসরকারি হচ্ছে হেরিটেজ টয়ট্রেন, ক্ষোভে-রাগে বিক্ষোভ পাহাড়ের স্টেশনে স্টেশনে
বেসরকারি হচ্ছে হেরিটেজ টয়ট্রেন, ক্ষোভে-রাগে বিক্ষোভ পাহাড়ের স্টেশনে স্টেশনে

নজরবন্দি ব্যুরো: বেসরকারি হচ্ছে টয়ট্রেন, কেন্দ্রের তরফ থেকে তা জানানোর পরেই ক্ষোভ ফুঁসছে গোটা পাহাড়। বিক্ষোভ চলছে স্টেশনে স্টেশনে। কোনো আলোচনা ছাড়াই পাহাড়ের আবেগ ঐতিহ্যকে বেসরকারিকরণের তালিকায় ঠেলে দেওয়াকে মানতে পারছে না কোনো পক্ষ।

আরও পড়ুনঃ রাজ্যে সকলে প্যাকেট দুধ খায়, গরুর দুধে সোনা খোঁজা প্রসঙ্গে হতাশ দিলীপ

আজ শুক্রবার প্রতিবাদে সুকনা দার্জিলিং প্রায় সব স্টেশনেই প্রতিবাদ বিক্ষোভ দেখিয়েছে অনীত থাপার গোষ্ঠী। সঙ্গে জানিয়েছেন কেন্দ্র নিজেদের এই সিদ্ধান্ত প্রত্যাহার না করায় পর্যন্ত তাঁরা জারি রাখবেন এই প্রতিবাদ আন্দোলন।

23 3

আচমকাই কেন্দ্র নিজের এই সিদ্ধান্তের কথা জানিয়েছিল। জানানো হয়েছিল এবার থেকে টয়ট্রেন পড়বে বেসরকারি লিস্টে। কোনো প্রকার গাইডলাইন তৈরি না করে, কোনো আলোচনা না করে, সমাধানের উপায় না খুঁজে আচমকা কেন্দ্রের ঘোষিত এই সিদ্ধান্ত মানতে পারেনি হিমালয়ান রেলওয়ে সোসাইটির সদস্যরাও। এই সিদ্ধান্ত মানছেন না রাজনৈতিক নেতারাও।

24

তাদের সকলের মতে বেসরকারি হলে টয়ট্রেনের হেরিটেজ তকমা আর থাকবে না। কেন্দ্রের এই সিদ্ধান্তের পুনর্বিবেচনা করার জন্য ইতিমধ্যে মোদিকে চিঠি দিয়েছে হিমালয়ান হসপিটালিটি ট্যুরিজম ডেভলপমেন্ট নেটওয়ার্ক। তার পরেই আজ শুক্রবার সমতল থেকে পাহাড় বহু স্টেশন জুড়ে প্রতিবাদ আন্দোলন করে অনীত থাপার গোষ্ঠী।

বেসরকারি হচ্ছে হেরিটেজ টয়ট্রেন

যদিও গেরুয়া শিবিরের নেতারা মনে করেছেন টয়ট্রেনের মন উন্নয়ন থেকে সার্বিক উন্নতির কথা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। বিজেপি সমর্থিত দার্জিলিংয়ের জিএনএলএফ বিধায়ক নিতজ জিম্বা জানিয়েছেন বেসরকারিকরণের মান উন্নত হবে টয়ট্রেনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here