ভোট পরবর্তী হিংসা তদন্তের রিপোর্ট, হাইকোর্টে ২টি সিলকরা খাম জমা দিল CBI

ভোট পরবর্তী হিংসা তদন্তের রিপোর্ট, হাইকোর্টে ২টি সিলকরা খাম জমা দিল CBI
ভোট পরবর্তী হিংসা তদন্তের রিপোর্ট, হাইকোর্টে ২টি সিলকরা খাম জমা দিল CBI

নজরবন্দি ব্যুরোঃ ভোট পরবর্তী হিংসা তদন্তের রিপোর্ট, হাইকোর্টে ২টি সিলকরা খাম জমা দিল সিবিআই। ভোট পরবর্তী হিংসা মামলার দায়িত্ব পাওয়ার পর থেকেই অতি সক্রিয় কেন্দ্রীয় তদন্ত কারী সংস্থা। একের পর এক ঘটনার সরেজমিনে তদন্ত করেছেন আধিকারিকরা। গ্রেফতার করা হয়েছে একাধিক ব্যাক্তিকে। তাদের জেরা করে উঠে এসেছে একধিক তথ্য। সেই তদন্তেরই রিপোর্ট এদিন জমা পড়ল হাইকোর্টে।

আরও পড়ুনঃ ত্রিপল চুরি মামলায় স্বস্তি শুভেন্দুর, ৬ সপ্তাহ রক্ষাকবচ দিল কলকাতা হাইকোর্ট।

দিন কয়েক আগেই ভোট পরবর্তী হিংসা মামলায় খুন এবং ধর্ষণের মামলার তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে। তার পর থেকেই একেবারে গ্রাউন্ড জিরোতে গিয়ে তদন্ত করছেন আধিকারিকরা। তদন্তে যাতে ভাষা অন্তরায় না হয়ে দাঁড়ায় সেই কারণে ইতিমধ্যে দলে নেওয়া হয়েছে বাঙালি কন্সটেবলদের। তদন্তের স্বার্থে একাধিক হেভিওয়েটের ওপর করা দৃষ্টি ছিল CBI-এর।

প্রসঙ্গত, বাংলার ভোট পরবর্তী হিংসা মামলার রায়দান করে কলকাতা হাইকোর্ট। এই মামলায় খুন ও ধর্ষণের মতো ঘটনাগুলির তদন্ত সিবিআইকে দেওয়া হয়। ৫ বিচারপতির বেঞ্চ এই মামলার রায় ঘোষণা করে। বিচারপতিদের এই বেঞ্চে ছিলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল, বিচারপতি হরিশ টন্ডন, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সুব্রত তালুকদার।

ভোট পরবর্তী হিংসা তদন্তের রিপোর্ট জমা পড়ল হাইকোর্টে

ভোট পরবর্তী হিংসা তদন্তের রিপোর্ট
ভোট পরবর্তী হিংসা তদন্তের রিপোর্ট

হাই কোর্টের রায়ে বলা হয়েছিল খুন-ধর্ষণের বিষয়গুলি নিয়ে তদন্ত করবে CBI, আর বাকি বিষয়ের তদন্তের জন্য গঠিত হবে সিট। পরে তদন্ত করে সিট। আজ সিবিআইএর পাশাপাশি ভোট পরবর্তী হিংসা তদন্তের রিপোর্ট  জমা দিয়েছে রাজ্য সরকারের তৈরি বিশেষ তদন্তকারী দলও। সূত্রের খবর, এখনও পর্যন্ত ৬০ মামলার কেস ডিটেলস তদন্তকারীদের হাতে এসেছে। আর তা দেখার পরেই সিবিআইয়ের তরফে একের পর এক এফআইআর দায়ের করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here