চলতি মাসেই কমতে পারে পেট্রোল ও ডিজেলের দাম , বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র

চলতি মাসেই কমতে পারে পেট্রোল ও ডিজেলের দাম , বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র
চলতি মাসেই কমতে পারে পেট্রোল ও ডিজেলের দাম , বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র

নজরবন্দি ব্যুরোঃ বঙ্গ বিধানসভা নির্বাচন ও আরও ৫ রাজ্যের নির্বাচনের পর থেকেই সারাদেশে পেট্রোল এবং ডিজেলের দাম হুহু করে বেড়ে চলেছে। সেই দামের উপরে লাগাম ছড়ানো কোনভাবেই সম্ভব হচ্ছে না। দেশের প্রায় বেশিরভাগ রাজ্যেই এই মুহূর্তে পেট্রোলের দাম ১০০ টাকার উপরে। ডিজেলের দাম নব্বইয়ের ঘরে ঘোরাঘুরি করছে।

আরও পড়ুনঃ প্রেস্টিজ ফাইট ভবানীপুরে, হাঁটুজল পেরিয়ে প্রচারে ফিরহাদ-প্রিয়াঙ্কা

আর এই দাম বাড়ার সাথে সাথে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। এর ফলে সাধারণ ভারতবাসীর সংসার চালাতে মাথায় হাত। তার ওপর দীর্ঘ প্রায় দু’বছর ধরে করোনার কারণে লকডাউন এর মধ্যেই চলছে গোটা দেশ। এই অবস্থা থেকে সাধারণ মানুষের সুরাহার জন্য আগামী ১৭ সেপ্টেম্বর বড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় সরকার ।

66 1

সূত্রের খবর পেট্রোল ও ডিজেল কে জিএসটির আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রের মোদি সরকার। আর এই সিদ্ধান্ত যদি কার্যকর হয় তবে জ্বালানি তেলের দাম বেশ খানিকটা কমে যাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্রের খবর মন্ত্রিপরিষদের একটি সমিতি পেট্রোলিয়াম পণ্যের উপর জিএসটি লাগানোর ওপর আলোচনা করবে এর জেরে সরকারি রাজস্ব বদল হওয়ার সম্ভাবনা রয়েছে।

67 1

অর্থমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিপরিষদের ওই বৈঠক ১৭ সেপ্টেম্বর পেট্রোল ও ডিজেল কে জি এস টি আওতায় আনা নিয়েই আলোচনা হবে। কিন্তু এই জিএসটির আওতায় জ্বালানি তেল নিয়ে আসার পেছনেও রয়েছে বিরোধিতা। কারণ রাজ্য সরকারের একটা বড় অংশের রাজস্ব পেট্রোল ডিজেল জি এস টি-র আওতায় এলে ক্ষতিগ্রস্ত হবে রাজস্বের।

68

চলতি মাসেই কমতে পারে পেট্রোল ও ডিজেলের দাম

আর সেই কারণেই কেন্দ্রীয় নেতৃত্ব সব রাজ্যের রাজ্য সরকারের প্রতিনিধিদের সঙ্গেও ওই বৈঠকে কথা বলবেন বলে খবর। যদি ওই বৈঠক সফলভাবে শেষ হয় তবে জিএসটির অধীনে সর্বোচ্চ করের হার ২৮%। পেট্রল-ডিজেলের খুচরো দরের দুই-তৃতীয়াংশ দিতে হয় শুল্ক-সেস-ভ্যাট বাবদ, জিএসটির অধীনে এলে ওই দুই জ্বালানির দাম অর্ধেক হয়ে যাবে বলেই মত অর্থনীতিবিদদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here