ন্যায্য বেতন মেলেনি দীর্ঘ ৪৬ মাস, বিক্ষোভে শামিল জীবিকা সেবকেরা

ন্যায্য বেতন মেলেনি দীর্ঘ ৪৬ মাস, বিক্ষোভে শামিল জীবিকা সেবকেরা

নজরবন্দি ব্যুরো: ন্যায্য বেতন মেলেনি দীর্ঘ ৪৬ মাস, জীবিকা সেবক… অন্যদের জীবিকা নির্বাহে সাহায্য করেন তাঁরা। আজ তাঁরাই কিনা দীর্ঘ ৪৬ মাস হল বেতন পাচ্ছেন না। রীতিমতো দুঃসহ অবস্থা হয়ে গিয়েছে। অগত্যা বকেয়া বেতনের দাবিতে কলকাতায় আন্দোলন শুরু করেছেন বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে নিযুক্ত জীবিকা সেবকেরা। এই আন্দোলনরত সেবকদের সংখ্যা ৯৩২ জন।

আরও পড়ুন: বিজেপিতে যোগ দিচ্ছেন প্রসূন বন্দ্যোপাধ্যায়! শোরগোল রাজনৈতিক মহলে

তাঁদের দাবি অনুযায়ী, দীর্ঘ ৪৬ মাস বেতন বন্ধ থাকার ফলে সকলেই মৃতপ্রায় অবস্থা। তাই খুব দ্রুত জীবিকা সেবকদের WBNREGA থেকে মাসিক বেতন চালু করতে হবে। তাঁরা জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের হঠকারী সিদ্ধান্তে BRFG ফান্ড বন্ধ করে দেওয়ার পর দীর্ঘ ৪৬ মাস বেতন বন্ধ থাকার পর মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মানবিক দৃষ্টি আকর্ষণে মহাসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের আন্তরিক সহযোগিতায় ও মাননীয় অতিরিক্ত মুখ্যসচিব এন ভি রাও এর মানবিক উদ্যোগে ২১ নভেম্বর ২০২০ তারিখ সকল জীবিকা সেবকদের WBNREGA তে নিযুক্ত করার আদেশনাম বের করার পরেও বেতন চালু না করার প্রতিবাদে ধর্না অবস্থা ও ডেপুটেশন কর্মসূচি করবে। এদিন তাঁদের বিক্ষোভ অবস্থান হবে হগ স্ট্রীটে, ঠিক কলকাতা পৌরসভার কাছে।

ন্যায্য বেতন মেলেনি দীর্ঘ ৪৬ মাস, প্রসঙ্গত, এই প্রথম নয়, এর আগেও ২০১৯ সালের আগস্ট মাসে এই জীবিকা সেবকরা কলকাতার বুকে বেতনের দাবিতে আন্দোলনে বসেছিলেন। সেইসময় তাঁরা প্রায় ২৬ মাস বেতন পাননি বলে বিক্ষোভে শামিল হতে বাধ্য হয়েছিলেন। সেইসময় তাঁরা রাণি রাসমণি অ্যাভিনিউয়ে ধর্নায় বসেন। এমনকি তাঁরা নবান্নে স্মারকলিপিও জমা করেন বলে খবর। সূত্রের খবর, এই জীবিকা সেবকদের আর্থিক বিষয়টি সরাসরি কেন্দ্রের নিয়ন্ত্রণে ছিল। পরে কেন্দ্র এই বিষয়টির আর্থিক দেখাশোনা থেকে নিজেদের সরিয়ে নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x