ভারতকে জব্দ করতেই তালিবান তৈরি পাকিস্তানের, স্বীকার আফগান ফরেন মিনিস্টারের

ভারতকে জব্দ করতেই তালিবান তৈরি পাকিস্তানের, স্বীকার আফগান ফরেন মিনিস্টারের
ভারতকে জব্দ করতেই তালিবান তৈরি পাকিস্তানের, স্বীকার আফগান ফরেন মিনিস্টারের

নজরবন্দি ব্যুরো: দিন কয়েক আগেই সংবাদ মাধ্যমের এক সাক্ষাৎকারে তালিবানদের আরেক মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ বলেছিলেন, ‘পাকিস্তান আমাদের আরেক বাড়ি। কারন পাকিস্তানই তালিবানের জন্মদাতা।’ এছাড়াও আফগান প্রদেশে তালিবানি শাসন শুরু হতেই তাকে সমর্থন করেছিল ইমরান খানের দেশ।

আরও পড়ুনঃ ফের আগামী দুদিনের মধ্যে হামলা হতে পারে কাবুল বিমানবন্দরে, সতর্ক করল মার্কিন প্রেসি়েডেন্ট

এরপর থেকেই সকলের মনে প্রশ্ন উঠতে শুরু করেছিল, তাহলে কী ঘানির দেশে তালিবানি আগ্ৰাসনের মূলে মদত রয়েছে পাকিস্তানের ? সেইসময় তা অস্পষ্টতা থাকলেও আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রদূতের কথায় তা যেন ধোঁয়াশা কেঁটে দিনের আলোর মত পরিষ্কার হয়ে গেল।

7 13

আফগানিস্তানের প্রাক্তন ডেপুটি ফরেন মিনিস্টার তথা রাষ্ট্রদূত মাহমুদ সাইকাল নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে বিষ্ফোরক হয়ে উঠলেন পাকিস্তানের বিরুদ্ধে। যা থেকে বিশ্বের অন্যান্য দেশগুলোর অনুমান আফগান প্রদেশে তালিবানি কব্জায় বড়সড় হাত রয়েছে ইমরানের পাকিস্তানের।

8 12

নিজের অ্যাকাউন্ট থেকে এই প্রাক্তন রাষ্ট্রদূত মাহমুদ সাইকাল লেখেন, ” পারভেজ মুশারফের মতে ভারতকে টেক্কা দিতে তালিবানের জন্ম দেয় পাকিস্তান। ইমরান খানের দল পিটিআই মনে করে দাসত্বের শিকল ভেঙেছে তালিবান। আর শাহ মাহমুদ কুরেশি ও ইউসুফ মইদ তালিবানের সঙ্গে বাকি বিশ্বের সমঝোতা করাতে ব্যস্ত।”

যা থেকে বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, সোভিয়েত হামলার বাহানায় আফগান প্রদেশে ভারতের ক্ষমতা হ্রাসের জন্য জেহাদের পরিকল্পনা করেছিল পাকিস্তানের সেনাপ্রধান জিয়াউল হক এবং সেই সময়কার আইএসআই প্রধান হামিদ গুল।

ভারতকে জব্দ করতেই তালিবান তৈরি পাকিস্তানের

মূলত সোভিয়েট রা আফগান প্রদেশ থেকে চলে যাওয়ার পর সেখানকার ‘ভারতপন্থী’ মুজাহিদ কমান্ডারদের নিজেদের আয়ত্তে আনতেই তালিবান তৈরি করে পাকিস্তান। তাই প্রতিবেশী দেশের বিরুদ্ধে ভারত কী ধরনের পদক্ষেপ নেবে , সেদিকেই নজর রয়েছে সকলের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here