OTT প্ল্যাটফর্মে নিয়ন্ত্রণ প্রয়োজন, কেন্দ্রকে নির্দেশ শীর্ষ আদালতের

OTT প্ল্যাটফর্মে নিয়ন্ত্রণ প্রয়োজন, কেন্দ্রকে নির্দেশ শীর্ষ আদালতের
OTT প্ল্যাটফর্মে নিয়ন্ত্রণ প্রয়োজন, কেন্দ্রকে নির্দেশ শীর্ষ আদালতের

নজরবন্দি ব্যুরোঃ  OTT প্ল্যাটফর্মে নিয়ন্ত্রণ প্রয়োজন, এবার সেই নির্দেশ সুপ্রিম কোর্টের। বৃহস্পতিবার শীর্ষ আদালত জানায়, ওটিটি প্ল্যাটফর্ম গুলিতে পর্নোগ্রাফির মতো ছবিও দেখানো হয়। এই মাধ্যম গুলিতে কী বিষয়ে দেখানো যাবে তার জন্য নির্দেশিকার প্রয়োজন।

আরও পড়ুনঃ কথায় কথায় বিপ্লব আনতে দিন বদলের গান বাঁধল বিজেপি

এর উপর বিশেষ নজরদারির প্রয়োজন আছে বলেই মন্তব্য করেছে সর্বোচ্চ আদালত। আদালত জানিয়েছে, এই গোটা বিষয়টিতে কেন্দ্রের হস্তক্ষেপ প্রয়োজন। সম্প্রতি ওয়েব সিরিজ ‘তান্ডব’ নিয়ে জলঘোলা হয়েছে। ওয়েব সিরিজটি রিলিজ হয়েছে আমাজনের প্রাইমে। এর পরই আমাজনের ভারতীয় প্রধান অপর্ণা পুরোহিতের বিরুদ্ধে মামলা দায়ের হয়।

এই মামলার প্রেক্ষিতে আগাম জামিনের আবেদন করেন অপর্ণা পুরোহিত। কিন্তু এলাহাবাদ হাইকোর্টে জামিনের আর্জি খারিজ করে দেয়। তারপর তিনি সুপ্রিম কোর্টে দ্বারস্থ হন। ওটিটি প্ল্যাটফর্মে কী দেখানো হবে এ বিষয়ে সর্বোচ্চ আদালতের বিচারপতি অশোক ভূষণ বলেন, ‘‘এখন এই ধরনের মাধ্যমে সিনেমা বা সিরিজ খুবই পরিচিত। কিন্তু এর উপরে বিশেষ নজরদারির খুবই দরকার। কারণ এই মাধ্যমে পর্নোগ্রাফিও দেখানো হয়।’’

এই সমস্ত ওয়েব মাধ্যমে নজরদারির জন্য কেন্দ্রীয় সরকারের দীর্ঘ দিন ধরে চেষ্টা চালাচ্ছে। এর জন্য একটি কমিটি গঠনের পরিকল্পনাও রয়েছে। উল্লেখ্য করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল সিনেমা হলগুলি। দীর্ঘদিন ধরে সিনেমা হলগুলি সিনেমা দেখাতে পারেনি।

OTT প্ল্যাটফর্মে নিয়ন্ত্রণ প্রয়োজন, কেন্দ্রকে নির্দেশ শীর্ষ আদালতের। তাই এই মাধ্যমগুলি সেন্সরশিপের তোয়াক্কা না করে অবাধে ছবির মুক্তি ঘটিয়েছে এবং দেখিয়ে চলেছে নানা ধরনের ছবি। ফলে এদের নিয়ন্ত্রণে আনতে তৎপর কেন্দ্রীয় সরকার। এদিনের সুপ্রিম কোর্টের নির্দেশের পরে বিষয়টি সঠিক দিশা পেলো বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here