চলে গেলেন অস্কারজয়ী ডিজাইনার ভানু আথাইয়া।

চলে গেলেন অস্কারজয়ী ডিজাইনার ভানু আথাইয়া।

নজরবন্দি ব্যুরোঃ চলে গেলেন অস্কারজয়ী ডিজাইনার ভানু  আথাইয়া। ওনার তার বয়স হয়েছিল ৯১ বছর। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার মুম্বইয়ে মৃত্যু হয় তাঁর। ভারতবর্ষে প্রথম অস্কার এনেছিলেন তিনি।

আরও পড়ুনঃ জীবন যুদ্ধে জোর ফাইট দিচ্ছেন ‘ফেলুদা’, সুস্থ হচ্ছেন ধীরে ধীরে।

সংবাদ সংস্থা পিটিআইকে ভানু আথাইয়ার মেয়ে রাধিকা গুপ্তা জানিয়েছেন যে,বর্ষীয়ান ডিজাইনারের মৃত্যু হয় বৃহস্পতিবার ভোর বেলা। ৮ বছর আগে মস্তিষ্কে টিউমার ধরা পড়ে তাঁর। গত ৩ বছর ধরে শয্যাশায়ী ছিলেন তিনি। শরীরের একদিক ছিল প্যারালাইজড। তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে দক্ষিণ মুম্বইয়ের চন্দনওয়াড়ি শ্মশানে।

১৯৮২-র ছবি ‘গান্ধী’-তে সেরা কস্টিউম ডিজাইনার হিসেবে অস্কার পেয়েছিলেন ভানু আথাইয়া।রিচার্ড অ্যাটেনবোরোর পরিচালিত ছবিতে প্রত্যেকটি চরিত্রের পোশাক ডিজাইন করেছিলেন তিনি। নিজের স্মৃতিকথা ‘দ্য আর্ট অফ কস্টিউম ডিজাইন’-এ ভানু আথাইয়া উল্লেখ করেছিলেন ভারতীয় হিসেবে অস্কার জেতার অভিজ্ঞতা।

এছাড়া আরও বেশকিছু বলিউড ছবিতে কস্টিউম ডিজাইনার হিসেবে তিনি কাজ করেছিলেন। এর মধ্যে রয়েছে সিআইডি, পিয়াসা, কাগজ কে ফুল, ওয়াক্ত, আরজু, সুরজ, আম্রপালি, মিলন, অনিতা, রাত অর দিন, শিকার, সত্যম শিভাম সুন্দরাম, গাইড, মেরা সায়া, ইন্তেকাম, অভিনেত্রী, জনি মেরা নাম, গীতা মেরা নাম, আব্দুল্লাহ, কার্জ, এক দুজেকে লিয়ে, রাজিয়া সুলতান, নিকাহ, অগ্নিপথ, আজুবা এবং ১৯৪২ এ লাভ স্টোরি।

চলে গেলেন অস্কারজয়ী ডিজাইনার ভানু আথাইয়া। আম্রপালি ছবিতে বৈজন্তীমালার পোশাক নজর কেড়েছিল। এছাড়া গাইড ছবিতে ওয়াহিদা রহমান এবং সত্যম শিভাম সুন্দরাম ছবিতে জিনাত আমনের কস্টিউম সে সময় সাড়া ফেলেছিল।তিনি জন্মগ্রহণ করেন ১৯২৯ সালের ২৮ এপ্রিল কোলাপুরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x