মাস্ক ছাড়া পুজোর কেনাকাটা করা যাবে না, জানালেন ফিরহাদ হাকিম

মাস্ক ছাড়া পুজোর কেনাকাটা করা যাবে না, জানালেন ফিরহাদ হাকিম
মাস্ক ছাড়া পুজোর কেনাকাটা করা যাবে না, জানালেন ফিরহাদ হাকিম

নজরবন্দি ব্যুরো: মাস্ক ছাড়া পুজোর কেনাকাটা করা যাবে না, পাশাপাশি শহরের সমস্ত জোনে যে হকার বা দোকানদার মাস্কহীন ক্রেতাকে সামগ্রী বিক্রি করবেন তাঁর বিরুদ্ধে আইনের ব্যবস্থা নেবে কলকাতা পুলিশ। শুধু তাই নয়, শহরের সমস্ত সরকারি ও বেসরকারি বাসে মাস্কহীন যাত্রীদের উঠতে দেবেন না কন্ডাক্টররাও। এমনই নিষেধাজ্ঞা জারির কথা জানান পুরসভার মুখ্যপ্রশাসক ও পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম

আরও পড়ুনঃ পুরানো ঘরে ফেরার পালা, রবির বারবেলায় তৃণমূলে যোগ দিতে পারেন সোমেন-জায়া

পাশাপাশি রাজ্যের পরিবহণমন্ত্রীর কথায়, “সমস্ত বাসের গেটে ও বাজার বা দোকানের প্রবেশ পথে ‘নো এন্ট্রি উইদাউট মাস্ক’ লেখা স্টিকার দেওয়া হচ্ছে। আর যে সমস্ত হকাররা নিজেরা মাস্ক পরবেন না বা মাস্কহীনদের মালপত্র বিক্রি করবেন তাঁদের রাস্তা থেকেই তুলে দেবে পুলিশ।” বাসের দরজায় স্টিকার চালু নিয়ে এদিনই নিজের দপ্তরের শীর্ষকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী।

1619290782 firhad

মাস্ক ছাড়া পুজোর কেনাকাটা করা যাবে না, কোভিডের তৃতীয় ঢেউয়ের সংক্রমণ শুরুর আশঙ্কায় কলকাতাবাসী। বিশেষ করে পুজোর বাজারের ভিড় থেকে যাতে করোনা নতুন করে ছড়িয়ে না পড়ে তা রুখতেই এখন পুলিশ ও পুরসভা এই ব্যবস্থা নিয়েছে।
এদিন পুলিশ, বণিকসভা, বাজার সমিতি ও পুরসভার স্বাস্থ্য বিভাগের শীর্ষ অফিসারদের নিয়ে বৈঠক করেন মুখ্যপ্রশাসক। বৈঠকে নিউমার্কেট, হাতিবাগান, গড়িয়াহাটের মতো কেনাকাটার মার্কেট ছাড়া নামী শপিং মলে পুলিশ ও পুরসভা মাস্ক পরার পাশাপাশি স্যানিটাইজেশন নিয়ে বিশেষ নজরদারি চালানো হবে।

পাশাপাশি ফিরহাদ বলেন, “প্রতিটি বাজার ও দোকান খোলা এবং বন্ধের সময় প্রতিদিন স্যানিটাইজ বাধ্যতামূলক হচ্ছে। পুরবাজারে পুরসভা এবং শপিং মল বা বেসরকারি বাজারে কর্তৃপক্ষ ও সমিতিকেই স্যানিটাইজ করতে হবে।” তবে প্রথমে অতিমারী আইন মেনে কড়া ব্যবস্থা নিতে অর্থাৎ জরিমানা বা গ্রেপ্তারের বিরোধী মুখ্যপ্রশাসক।

মাস্ক ছাড়া পুজোর কেনাকাটা করা যাবে না, জানালেন ফিরহাদ হাকিম

তিনি জানিয়েছেন, “প্রথমে ক্রেতা ও বিক্রেতাকে সতর্ক করা হবে, সচেতনতার কর্মসূচি নেবে পুলিশ এবং পুরসভা। কয়েকদিন পরে যদি হকার বা ক্রেতারা সংক্রমণের বিপদ জেনেও উদাসীন থাকে তবে পুলিশ অতিমারী আইনে কড়া ব্যবস্থা নেবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here