ক্রিকেটকে জনপ্রিয় করতে আগামী বিশ্বকাপ ১৪ দল নিয়ে করার ভাবনা আইসিসির।

ক্রিকেটকে জনপ্রিয় করতে আগামী বিশ্বকাপ ১৪ দল নিয়ে করার ভাবনা আইসিসির।
ক্রিকেটকে জনপ্রিয় করতে আগামী বিশ্বকাপ ১৪ দল নিয়ে করার ভাবনা আইসিসির।

নজরবন্দি ব্যুরোঃ ক্রিকেটকে জনপ্রিয় করতে আগামী বিশ্বকাপ ১৪ দল নিয়ে করার ভাবনা আইসিসির।ক্রিকেটকে জনপ্রিয় করতে গত বিশ্বকাপে গ্রুপের বদলে সব দল খেলেছিল সবার বিরুদ্ধে। আর জনপ্রিয়তা বাড়াতে এবার আরও নয়া নিয়ম আনতে চলেছে ক্রিকেটের শীর্ষ নিয়ামক সংস্থা আইসিসি বা ইন্টারন্যাশানাল ক্রিকেট কাউন্সিল। ২০২৭ ও ২০৩১ বিশ্বকাপ হতে চলেছে ১৪ দলের এমনটাই জানিয়েছে আইসিসি।

আরও পড়ুনঃ অনাথ শিশুদের জন্য ‘‌পিএম কেয়ার্স ফর চিলড্রেন’‌ প্রকল্পের বিস্তারিত তথ্য চাইল শীর্ষ আদালত।

শুধু তাই নয় টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০ দলের করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মুহূর্তে বিশ্বকাপ ১০ দলের আয়োজিত হয়। ২০১৯ সালে ইংল্যান্ডের মাটিতে হওয়া বিশ্বকাপ ১০ দলের হয়েছিল। ২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে আয়োজিত বিশ্বকাপে দলের সংখ্যা ১০-এ নামিয়ে আনা হয়। এর আগে ২০১১ সালে বিশ্বকাপ ১৪ দলের করা হয়েছিল। এদিন আইসিসির ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং বোর্ড সচিব জয় শাহ। এদিন আইসিসি ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত বিশ্ব ক্রিকেটের সূচি স্থির করেছে।

২০২৭ ও ২০৩১ সালের বিশ্বকাপে ১৪ দলের বিশ্বকাপ আয়োজন করা হলে ৫৪ ম্যাচের টুর্নামেন্ট দেখবে গোটা বিশ্ব। অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০ দলের করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। যা আয়োজিত হবে ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে। ২০ দলের হলে টি-টোয়েন্টি বিশ্বকাপ ৫৫ ম্যাচের ফরম্যাটে টুর্নামেন্ট আয়োজিত হবে। প্রসঙ্গত এবারে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপ ১৬ দলের আয়োজিত হওয়ার কথা ভারতে। কিন্তু দেশের করোনা পরিস্থিতিতে বিশ্বকাপ কতোটা হওয়া সম্ভব তা নিয়ে সন্দিহান অনেকেই।

ক্রিকেটকে জনপ্রিয় করতে আগামী বিশ্বকাপ ১৪ দল নিয়ে করার ভাবনা আইসিসির। ভারতীয় বোর্ড এই ব্যাপারে এখনও সিদ্ধান্ত না নিলেও করোনার কারনেই এবার মাঝপথে বন্ধ করে দিতে হয়েছে কোটি টাকার টি ২০ টুর্নামেন্ট আইপিএল। তাই টি ২০ বিশ্বকাপ দেশে না হলে অবাক হওয়ার কিছু থাকবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here