নন্দীগ্রামের ভোট সংক্রান্ত নথি, ভিডিয়ো সংরক্ষণে কমিশনকে নির্দেশ হাইকোর্টের

নন্দীগ্রামের ভোট সংক্রান্ত নথি, ভিডিয়ো সংরক্ষণে কমিশনকে নির্দেশ হাইকোর্টের
নন্দীগ্রামের ভোট সংক্রান্ত নথি, ভিডিয়ো সংরক্ষণে কমিশনকে নির্দেশ হাইকোর্টের

নজরবন্দি ব্যুরোঃ নন্দীগ্রামের ভোট সংক্রান্ত নথি, ভিডিয়ো সংরক্ষণে কমিশনকে নির্দেশ দিল হাইকোর্ট। এজলাস বদলানোর পর প্রথম শুনানিতে সাফল্য পেলেন মমতা। বিচারপতি কৌশিক চন্দ সরে দাঁড়ানোর পরেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নন্দীগ্রাম মামলা গিয়েছে বিচারপতি শম্পা সরকারের এজলাসে। সেখানেই আজ প্রথম শুনানি ছিল এই মামলার। মুখ্যমন্ত্রীর আবেদনপত্র স্ক্রুটিনি করেছেন রেজিস্টার। রেজিস্টারের রিপোর্টে বলা হয়েছে, মুখ্যমন্ত্রীর নির্বাচনী পিটিশনে কোন ত্রুটি নেই।

আরও পড়ুনঃ সাধারনের ক্ষুধা মেটাচ্ছে মমতার মা ক্যান্টিন, আজ শুরু কলকাতার ৩৮ নং ওয়ার্ডে।

আর আজকের ভার্চুয়াল শুনানি শেষে বিচারপরি শম্পা সরকার নির্দেশ জারি করেছেন একগুচ্ছ। মুখ্যমন্ত্রীর আবেদনের ভিত্তিতে নোটিস যাবে প্রতিপক্ষ শুভেন্দুর কাছে। এছাড়া জানানো হয়েছে নির্বাচন সংক্রান্ত সমসত নথি সংরক্ষণ করতে হবে মামলা শেষ পর্যন্ত। নিরাপদে, সুরক্ষিত ভাবে রাখতে হবে নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্রের সমগ্র ভিডিওগ্রাফি, ইভিএম, ভিভিপ্যাড।

মামলার কারণেই শুভেন্দু সহ নোটিস যাবে বাকি সব পক্ষের কাছেও। অর্থাৎ মূল মামলাকারী মমতা বন্দ্যোপাধ্যায়, নির্বাচন কমিশন, নন্দীগ্রাম বিধানসভার রিটার্নিং অফিসারের কাছেওযাবে নোটিস। মামলার পরবর্তী শুনানি ১২ আগস্ট।

নন্দীগ্রামের ভোট সংক্রান্ত নথি, ভিডিয়ো সংরক্ষণে কমিশনকে নির্দেশ দিল হাইকোর্ট।

mamata vs suvendu

নন্দীগ্রামে আমনে সামনে ভোট লড়েছিলেন মমতা -শুভেন্দু। ভোট গনণায় প্রথমে মুখ্যমন্ত্রিকে জয়ী ঘোষণা করলেও পরে ফল ঘুরে যায় শুভেন্দুর দিকেই। বিনা জয়ে মুখ্যমন্ত্রী পদে বসেছে মমতাই। তার পরেই নন্দীগ্রাম ভোট যুদ্ধে প্রতিপক্ষ প্রাক্তন সেনাপতির বিরুদ্ধে কারচুপির অভিযোগ তুলে আদালতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

নন্দীগ্রামে ১৯৫৬ ভোটে শুভেন্দুর কাছে পরাজিত হয়েছিলেন মুখ্যমন্ত্রী। ভোটের ফল্প্রকাশের দিন এই ফলে অবাক হয়ে মুখ্যমন্ত্রী কারচুপির অভিযোগ এনেছিলেন। সেদিনেই তিনি বলেছিলেন প্রয়োজনে মামলা করবেন। তিনি বলেছিলেন, ‘গোটা রাজ্যের থেকে আলাদা রায় দিল নন্দীগ্রাম, এটা হতে পারে না। আমি আদালতে যাব। কারণ আমার কাছে খবর আছে, ভোটের ফল ঘোষণার পর কারচুপি হয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here