পূর্ণাঙ্গ মন্ত্রীরা শিখিয়ে-পড়িয়ে নিন রাষ্ট্রমন্ত্রীদের, অধিবেশনের আগে নমো-মন্ত্র

পূর্ণাঙ্গ মন্ত্রীরা শিখিয়ে-পড়িয়ে নিন রাষ্ট্রমন্ত্রীদের, অধিবেশনের আগে নমো-মন্ত্র
পূর্ণাঙ্গ মন্ত্রীরা শিখিয়ে-পড়িয়ে নিন রাষ্ট্রমন্ত্রীদের, অধিবেশনের আগে নমো-মন্ত্র

নজরবন্দি ব্যুরোঃ পূর্ণাঙ্গ মন্ত্রীরা শিখিয়ে-পড়িয়ে নিন রাষ্ট্রমন্ত্রীদের, প্রয়োজনে নয়া মন্ত্রীরা উচ্চকক্ষের বিতর্ক আলোচনা থেকে ট্রেনিং নিন। হাতে মাত্র আর কয়েক দিন। তার আগেই বছর পরের আমনে সামনে বৈঠকে গোটা মন্ত্রিসভা, বিশেষ করে নয়া মুখেদের মন্ত্র দিলেন মোদি।

আরও পড়ুনঃ দাবি বেতন বৃদ্ধির, কাজ বন্ধ রেখে প্রতিবাদ ন্যাশনাল মেডিক্যালের কর্মীদের

সবে সবেই নিজের মন্ত্রীসভার রদবদল ঘটিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রসারণ আর রদবদলের চক্করে অনেক নয়ুন মুখ বাদ গেলেও তুলে এনেছেন একাধিক নয়া মুখ। তবে নয়া মুখেদের ক্যাবিনেট প্রোটোকল বুঝিয়ে দেওয়ার জন্য হাতে সময় কম। সেই কারণেই নিজেই পয়েন্ট তুলে বোঝালেন। প্রায় ২০ মিনিটের বক্তব্যকে এক প্রকার ক্র্যাশ কোর্স বলেই মানছে ওয়াকিবহাল মহল।

মমতা সরকারের মতোই মোদি সরকার নয়া মন্ত্রিসভার শুরুতেই জানিয়েছিলেন সামাজিক জীবন এবং মাধ্যম উভয় জায়গাতেই সংযত হতে হবে মন্ত্রীদের। বিরত থাকতে হবে বিতর্কিত মন্তব্য-কাজের থেকে। সঙ্গে বলা হয়েছিল এবার থেকে খুব জরুরি কাজ ছাড়া বাকি দিন সকলেই আসবেন সংসদে।

পূর্ণাঙ্গ মন্ত্রীরা শিখিয়ে-পড়িয়ে নেবেন রাষ্ট্রমন্ত্রীদের, প্রয়োজনে উচ্চকক্ষ থেকে ট্রেনিং নেবেন নয়া মন্ত্রীরা।  

গতকাল এসব কিছুর পাশাপাশি দেওয়া হয়েছে নতুন কিছু টিপস। করোনা করণে ২০২০ এর এপ্রিল মাসের পর আর সামনা সামনি বৈঠক বসেনি মোদি ক্যাবিনেটের। গতকাল বসেছিল তা। সেখানেই মোদি সকলকে বার্তা দিয়েছেন, আসন্ন লোকসভা অধিবেশনে নিজেদের তৈরি করে পেশ করুন মন্ত্রীরা। যাতে ঘাবড়ে না যান বিপক্ষের প্রশ্নে।

করোনা মোকাবিলা থেকে পেট্রোপন্যের মূল্য বৃদ্ধি,  রাফালে তদন্ত, কৃষি আইন থেকে শ্রম আইন সব বিষয়েই প্রশ্নবাণ ছুড়বেন বিরোধীরা। নয়া মন্ত্রীরা কিভাবে সামলাবেন তারই টিপস দেওয়া হয়েছে। বিরোধীদের প্রশ্নবাণের সামনে যাতে কোনওভাবেই দুর্বল হয়ে না পড়েন তার জন্য পূর্ণাঙ্গ মন্ত্রীরা শিখিয়ে-পড়িয়ে নেবেন রাষ্ট্রমন্ত্রীদের। সঙ্গে সাফ জানিয়েছেন প্রধানমন্ত্রী যদি রাষ্ট্রমন্ত্রীরা কোনও ভুলভ্রান্তি করে ফেলেন, তাহলে কিছুতেই নিজেদের দায় এড়াতে পারবেন না পূর্ণমন্ত্রীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here