তৃতীয় ঢেউ সামলাতে জেলাস্তরে সমস্ত প্রস্তুতি এমাসেই সম্পূর্ণ করার নির্দেশ নবান্নর।

তৃতীয় ঢেউ সামলাতে জেলাস্তরে সমস্ত প্রস্তুতি এমাসেই সম্পূর্ণ করার নির্দেশ নবান্নর।
তৃতীয় ঢেউ সামলাতে জেলাস্তরে সমস্ত প্রস্তুতি এমাসেই সম্পূর্ণ করার নির্দেশ নবান্নর।

নজরবন্দি ব্যুরোঃ তৃতীয় ঢেউ সামলাতে জেলাস্তরে সমস্ত প্রস্তুতি এমাসেই সম্পূর্ণ করার নির্দেশ নবান্নর। করোনার দ্বিতীয় ঢেউয়ের আক্রমন অনেকটাই প্রশমিত। তবে চিকিৎসক থেকে বিশেষজ্ঞ মহল বারবার সতর্ক করছেন তৃতীয় ঢেউ আসন্ন, আর সতর্ক না থাকলে তা দ্বিতীয় ঢেউয়ের থেকেও ভয়ঙ্কর রূপ নিতে পারে। দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরেই গোটা দেশের মতই সেই ঢেউ সামলাতে রীতিমত হিমসিম খেতে হয়েছে রাজ্যকে।

আরও পড়ুনঃ বাংলায় ফের উর্দ্ধমুখি করোনা, ২৪ ঘন্টায় আক্রান্ত হাজার ছুঁইছুঁই।

অক্সিজেন থেকে বেড সবকিছুর হাহাকার দেখা গেছে রাজ্য জুড়ে। প্রতিদিন হাজার হাজার মৃত্যুর সাক্ষী থেকেছে রাজ্য। তাই তৃতীয় ঢেউ নিয়ে কোন ঢিলেমি দিতে রাজি নয় রাজ্য। এই মাসের মধ্যেই রাজ্যের সমস্ত প্রান্তে তৃতীয় ঢেউ সামলানোর জন্য প্রস্তুতি সম্পূর্ণ করতে কড়া নির্দেশ দিল কমিশন। কারন পুজোর আগেই তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সমূহ সম্ভাবনার কথা বলেছেন বিশেষজ্ঞরা। তৃতীয় ঢেউ সামলাতে জেলাস্তরে সমস্ত প্রস্তুতি এমাসেই সম্পূর্ণ করার নির্দেশ নবান্নর। আজ বৃহস্পতিবার নবান্নের তরফ থেকে সমস্ত জেলায় এই নির্দেশিকা পৌঁছে দেওয়া হয়েছে। পাশাপাশি করোনা সতর্কতা আরও বাড়ানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে বেশ কিছু জেলাকে। সেগুলির মধ্যে রয়েছে, উত্তর ২৪ পরগনা,দার্জিলিঙ,পশ্চিম মেদিনপুরের মত জেলা।

তৃতীয় ঢেউ সামলাতে জেলাস্তরে সমস্ত প্রস্তুতি এমাসেই সম্পূর্ণ করার নির্দেশ নবান্নর। আজই সমস্ত জেলায় এই নিয়ে পৌঁছে গিয়েছে নির্দেশিকা।

এদিন নবান্ন থেকে অক্সিজেন প্লান্ট তৈরি করা, নার্সদের প্রশিক্ষণ শেষ করার মত বিষয়ে জোর দেওয়া হয়েছে। জুলাই মাসের মধ্যেই যাবতীয় প্রস্তুতি শেষ করার কথা বলা হয়েছে জেলা শাসকদের। নবান্নে জেলাশাসকের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী বলেন, “হাসপাতালগুলিতে যেভাবে পরিকাঠামো তৈরি করার কথা বলা হয়েছিল তা তৈরি করে ফেলতে হবে যাতে তৃতীয় ঢেউ আসার সঙ্গে সঙ্গেই আমরা মোকাবিলা করতে প্রস্তুত থাকি। টেস্টিং এর সংখ্যা কমালে চলবে না।

টেস্টিং এর সংখ্যা আরও বাড়াতে হবে। যে জেলাগুলিতে ভ্যাকসিন এর দ্বিতীয় ডোজ অনেক বাকি থেকে গেছে সেই জেলাগুলোতে দ্বিতীয় ডোজ এর সংখ্যা বাড়াতে হবে। বর্ডার এরিয়া গুলো তে করোনা র জন্য নজর রাখতে হবে।জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এমনটাই নির্দেশ মুখ্যসচিবের। তবে বেশ কিছু জেলায় করোনার প্রকোপ এখনও না কমায় বাড়ানো হতে চলেছে কনটেইনমেন্ট জোন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here