আসন্ন সেমিফাইনাল! মার্চেই ভোট কলকাতা পুরসভার।

আসন্ন সেমিফাইনাল! মার্চেই ভোট কলকাতা পুরসভার।
আসন্ন সেমিফাইনাল! মার্চেই ভোট কলকাতা পুরসভার।

নজরবন্দি ব্যুরোঃ আসন্ন সেমিফাইনাল! মার্চেই ভোট কলকাতা পুরসভার। একুশের বিধানসভা নির্বাচনের আগে পুরভোটই কার্যত সেমিফাইনালের মত। আর ভোটেই জিততে মরিয়া হয়ে রয়েছে রাজনৈতিক দল। কোভিড পরিস্থিতির কারনে প্রায় ১০০টি পুরসভার ভোট হয়নি রাজ্যে। কলকাতা, শিলিগুড়ির মত কর্পোরেশন এলাকা ছাড়াও বিভিন্ন পুরসভার কাজ চলছে প্রশাসক নিয়োগ করে। এই পরিস্থিতিতে রাজ্য সরকার কে ভোট প্রক্রিয়া শুরু করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুনঃ পঞ্চম থেকে নবম শ্রেণি অবধি হবে না কোনো পরীক্ষা – ঘোষনা রাজ্য শিক্ষা দপ্তরের।

সুপ্রিম কোর্ট মাত্র ১০ দিন সময় দিয়েছিল রাজ্যকে ভোট নির্ঘন্ট ঘোষণা করার জন্যে। রাজ্যকে আগামী ১৭ই ডিসেম্বরের মধ্যে সুপ্রিম কোর্টকে জানাতে হবে কবে হবে রাজ্যের পুরসভা ভোট। সুপ্রিম কোর্ট পরিষ্কার করে জানিয়ে দিয়েছে যে আগামী ১৭ই ডিসেম্বরের মধ্যে রাজ্য সরকার কে তাঁর স্পষ্ট অবস্থান জানাতে হবে যে ভোট করাতে তাঁরা চাইছে কিনা। যদি রাজ্য সরকার ভোট করাতে চায় তাহলে তা কবে? এই নির্দিষ্ট তারিখের মধ্যেই সিদ্ধান্ত নিল নবান্ন।

আসন্ন সেমিফাইনাল! মার্চেই ভোট কলকাতা পুরসভার। রাজ্য সরকার জানিয়ে দিয়েছে, আগামী ১৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। তারপর পুরনির্বাচনের যথাযথ প্রস্তুতি নিতে খানিকটা সময় লাগবে। ওয়ার্ড বিন্যাস, সংরক্ষণ সম্পূর্ণ করতে অন্তত মাসখানেক সময় প্রয়োজন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। সেক্ষেত্রে মার্চ মাসের শেষে ভোট হতে পারে। 

প্রসঙ্গত রাজ্য সরকার যখন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম কে প্রশাসক নিয়োগ করে তখন মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। এদিকে, শীর্ষ আদালতে ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়েছে, এই পরিস্থিতিতেই বিহার, অসম, হায়দরাবাদে নির্বাচন সুষ্টুভাবে সম্পন্ন হয়েছে। তাই পশ্চিম্বঙ্গেও ভোট না করার কোন কারন নেই!