Mukul Sangma: ‘মানুষের সেবা করার ইচ্ছে’, মলয় মানসের হাত ধরে তৃণমূলে মুকুল!

Mukul Sangma: 'মানুষের সেবা করার ইচ্ছে', মলয় মানসের হাত ধরে তৃণমূলে মুকুল!
Mukul Sangma: 'মানুষের সেবা করার ইচ্ছে', মলয় মানসের হাত ধরে তৃণমূলে মুকুল!

নজরবন্দি ব্যুরোঃ বৃহস্পতিবার সন্ধেয় ১১ জন বিধায়ককে সঙ্গে নিয়ে তৃণমূলে যোগ দিলেন মুকুল সাংমা। দলবদলের পরই বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের ডাক দেন তিনি। বলেন বিজেপি কে হারানোর জন্যেই তৃনমূলে যোগদান। এদিকে ১৭ জনের মধ্যে ১২ জন বিধায়ক কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ায় মেঘালয়ে প্রধান বিরোধী দল হিসাবে তকমা পেল তৃণমূল। যা কংগ্রেসের জন্য যে বড় ধাক্কা, তা বলাই বাহুল্য।

আরও পড়ুনঃ SSC: নিয়োগে বেলাগাম দুর্নীতি, বেতন বন্ধ করার নির্দেশ হাই কোর্টের!

২০১০ থেকে ২০১৮ অবধি মুখ্যমন্ত্রী পদ সামলেছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা। সম্প্রতি দলের সঙ্গে দুরত্ব বেড়েই চলেছিল। শেষ অবধি সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন কংগ্রেস হাইকম্যান্ড তাতে কোনও লাভ হয়নি।
যদিও কিছুদিন ধরেই মুকুল সাংমার তৃণমূলে যোগদান নিয়ে জল্পনা চলছিল। সম্প্রতি কলকাতায় এসে অভিষেকের সঙ্গে মুকুলের বৈঠক জল্পনা আরও বাড়িয়ে দিয়েছিল।

দল বদলের পর মুকুল বলেন, “মানুষের সেবা করার ইচ্ছেতেই আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনের সময় আমরা নিশ্চিত ছিলাম সরকার আমরাই গড়ব। কিন্তু আমরা তা করে উঠতে পারিনি। বরং নির্বাচনের পর থেকেই আমাদের সদস্যদের ভাঙানোর প্রচেষ্টা শুরু হয়ে যায়।”

মমতা বন্দোপাধ্যায়ের সাথে কাজ করার সুযোগ পাওয়ায় তিনি অত্যন্ত আনন্দিত বলে জানিয়ে মুকুল সাংমা সাংবাদিকদের বলেন, “মানুষের সেবা করতে আমরা বদ্ধ পরিকর। সেই কারণেই এই সিদ্ধান্ত।” মমতা বন্দ্যোপাধ্যায়ের সহযোদ্ধা হতে পেরে আনন্দিত বলেও জানান তিনি।

মলয় মানসের হাত ধরে তৃণমূলে মুকুল!

মলয় মানসের হাত ধরে তৃণমূলে মুকুল
মলয় মানসের হাত ধরে তৃণমূলে মুকুল

কিন্তু কেন আচমকা কংগ্রেসের সাথে যাবতীয় সম্পর্ক ছিন্ন করলেন মুকুল সাংমা? মেঘালয়ের রাজনৈতিক বিশ্লেষকদের মতে, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা এবং কংগ্রেসের প্রদেশ সভাপতি ভিনসেন্ট এইচ পালার সম্পর্ক ভাল যাচ্ছিল না। হাইকমান্ডের কাছে সাংমার অভিযোগ ছিল, পালাকে প্রদেশ সভাপতির পদে বসানোর আগে তাঁর সঙ্গে আলোচনা করা হয়নি। এর পরেই বাড়তে থাকে ক্ষোভ। যার ফলশ্রুতি এই দলবদল।