৪১০ দেশের নোট সংগ্রহ করে রেকর্ড করল ৩৪ বছরের আন্নামালাই রাজেন্দ্র!

৪১০ দেশের নোট সংগ্রহ করে রেকর্ড করল ৩৪ বছরের আন্নামালাই রাজেন্দ্র!

নজরবন্দি ব্যুরো: ৪১০ দেশের নোট সংগ্রহ করে রেকর্ড করল ৩৪ বছরের আন্নামালাই রাজেন্দ্র, ‘এশিয়া বুক অব রেকর্ডস’ এবং ‘ইন্ডিয়া বুক অব রেকর্ডস’-এ চেন্নাইয়ের এক সফ্টওয়ার ইঞ্জিনিয়ার নাম তুলে ফেললেন। তাঁর কাছে মোট ৪১০ দেশের নোট রয়েছে, যা এখনও পর্যন্ত নোট সংগ্রাহকদের মধ্যে সর্বাধিক। চেন্নাইয়ের এই সফটওয়্যার ইঞ্জিনিয়ারের ৩৪ বছর বয়স, নাম আন্নামালাই রাজেন্দ্র।

আরও পড়ুন: ‘সব লিখে রেখেছি, সুদে-আসলে ফেরত দেবো’, নন্দীগ্রামে হুঁশিয়ারি ভূমিপুত্র শুভেন্দুর

তিনি জানিয়েছেন, গত ১০ বছর ধরে তিনি নানা দেশের নোট সংগ্রহ করছেন। এই নোটের একটা বড় অংশ বন্ধুদের মাধ্যমে এবং তিনি নিলামের দ্বারা সংগ্রহ করছেন। রাজেন্দ্রর সংগ্রহে রাষ্ট্রসংঘের সদস্য ১৮৯টি দেশ, ২৭টি দ্বীরাষ্ট্রএবং তারও বাইরের কিছু অঞ্চলের নোট রয়েছে। সব থেকে বেশি দেশের নোট সংগ্রহের রেকর্ড এর আগে কোয়ামবত্তুরের জয়েশ কুমারের দখলে ছিল।

৪১০ দেশের নোট সংগ্রহ করে রেকর্ড করল ৩৪ বছরের আন্নামালাই রাজেন্দ্র, চেন্নাইয়ের এই সফটওয়্যার ইঞ্জিনিয়ার রাজেন্দ্রর সংগ্রহে যে নোটগুলি রয়েছে, সেগুলি ১৭ থেকে ২১ শতকের। এর মধ্যে কিছু যেমন কাগজের তৈরি আবার পলিমার, কার্ডবোর্ড, সোনা বা কাপড়ের তৈরি নোটও রয়েছে। তার এই সংগ্রহে বিচিত্র কিছু মুদ্রাও রয়েছে। এমন কিছু মুদ্রা রয়েছে, যা অন্ধকারেও দেখা যায়।প্রাচীন মুদ্রার মধ্যে চোল ও রোমান সাম্রাজ্যের মুদ্রা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x