দুই পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে এবার রাজ্যবাসীকে মতামত দিতে আবেদন মুখ্যমন্ত্রীর।

দুই পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে এবার রাজ্যবাসীকে মতামত দিতে আবেদন মুখ্যমন্ত্রীর।
দুই পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে এবার রাজ্যবাসীকে মতামত দিতে আবেদন মুখ্যমন্ত্রীর।

নজরবন্দি ব্যুরোঃ দুই পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে এবার রাজ্যবাসীকে মতামত দিতে আবেদন মুখ্যমন্ত্রীর। করোনার কঠিন পরিস্থিতিতে কার্যত ঝুলে রয়েছে রাজ্যের কয়েক লক্ষ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ভাগ্য। রাজ্যে নয়া সরকার গঠনের পর থেকেই এই নিয়ে দফায় দফায় আলোচনা চালাতে থাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ও শিক্ষা দপ্তরের শীর্ষ কর্তারা। কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী জানান মাধ্যমিক হবে আগস্টে এবং উচ্চ মাধ্যমিক হবে জুলাইয়ে। তবে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি।

আরও পড়ুনঃ বেসরকারি সংস্থাগুলিকে ভ্যাকসিন বিক্রি নিয়ে এবার নয়া সাফাই কেন্দ্রের।

গত সপ্তাহে দিনক্ষণ ঘোষণার কথা থাকলেও তা হয়নি। করোনা পরিস্থিতিতে আদৌ পরীক্ষা নেওয়া যাবে কি না, পরীক্ষা নিলে কী কী বিষয় মাথায় রাখতে হবে এই বিষয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছিল। দফায় দফায় বৈঠকের পর কমিটির তিনসদস্য একটি রিপোর্ট তৈরি করেন। সেখানে পরীক্ষা নেওয়া ঝুঁকিপূর্ণ বলে তাঁরা জানিয়েছেন, এমনটাই খবর। পাশাপাশি, পরীক্ষা না নিয়ে কীভাবে মার্কশিট তৈরি করা হবে, সে বিষয়ও জানিয়েছিলেন ওই কমিটার সদস্যরা। বলেছিলেন, যেহেতু ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রজেক্টের ১০ নম্বর জমা পড়ে গিয়েছে পর্ষদে। তাই বাকি নবম শ্রেণির রেজাল্টের ভিত্তিতে এবারের মাধ্যমিক পরীক্ষার্থীদের ফাইনাল মার্কশিট তৈরির পরামর্শ দেওয়া হবে।

196802141 183021753744571 5436738148099514756 n

উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও প্রজেক্ট জমা পড়ে গিয়েছে সংসদে। যেহেতু চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা করোনার জেরে একাদশের পরীক্ষাও দিতে পারেনি, সেই কারণে তাদের জন্য হোম অ্যাসাইনমেন্ট অর্থাত্‍ বাড়ি বসেই যদি আরও কোনও প্রজেক্ট করানো যায়, তার ভিত্তিতে মার্কশিট তৈরি করা যেতে পারে। এসবের মধ্যেই দুই অতি গুরুত্বপূর্ণ পরীক্ষা নিয়ে এবার রাজ্যবাসীর মতামত চাইলেন মুখ্যমন্ত্রী। টুইটারের মাধ্যমে তিনি আজ এই আবেদন করে বলেন শিশুদের ভবিষ্যৎ আমাদের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ। পরীক্ষার ভবিষ্যৎ ঠিক করার জন্য বিশেষ কমিটি গড়ে তোলা হয়েছে। রাজ্যবাসিরা এই ব্যাপারে নিজেদের মতামত দিন। পাশাপাশি রবিবার রাজ্য সরকারের শিক্ষাদপ্তরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

দুই পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে এবার রাজ্যবাসীকে মতামত দিতে আবেদন মুখ্যমন্ত্রীর। সেখানে বিশেষজ্ঞ কমিটি কোন কোন বিষয় খতিয়ে দেখেছে তা জানানো হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, এই দুই পরীক্ষা নিয়ে এবার রাজ্যবাসীর মতামত নেবে সরকার। এর জন্য মোট তিনটি মেল আইডি দেওয়া হয়েছে । সোমবার দুপুর ২ টোর মধ্যে পরীক্ষার্থী, অভিভাবক-সহ যে কোনও সাধারণ মানুষ পরীক্ষা সংক্রান্ত মতামত জানাতে পারবেন সেখানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here