আগে ভাবা হয়নি ওঁদের কথা, ডাক্তার-নার্সদের বিনামূল্যে জমি দেবেন মমতা

আগে ভাবা হয়নি ওঁদের কথা, ডাক্তার-নার্সদের নিয়ে বড়ো ঘোষণা মমতার
আগে ভাবা হয়নি ওঁদের কথা, ডাক্তার-নার্সদের নিয়ে বড়ো ঘোষণা মমতার

নজরবন্দি ব্যুরোঃ আগে ভাবা হয়নি ওঁদের কথা, তবে এবার ভাবা হবে। ডাক্তার-নার্সদের নিয়ে আজ সেকথাই জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিন কয়েক আগেই মমতা জানিয়েছিলেন এবার থেকে প্রতি বৃহস্পতিবার বা অন্তত মাসে দুবার আসবেন এসএসকেএম হাসপাতালে।

আরও পড়ুনঃ ছবির কাজে ওড়িশায় মিমি, ‘মা নুসরাত’কে শুভেচ্ছা জানালেন ট্যুইটারে

পরিস্থিতি বিচারে বসবে বৈঠক। তখনই অনেকে বলেছিলেন স্বাস্থ্য নিয়ে দেখভালে পর ধীরে ধীরে কিছু ক্ষেওত্রে সিদ্ধান্ত নেবেন মমতা। আজই শুরু হয়ে গেল সেই কাজ। আজ বৃহস্পতিবার এসএসকেএম হাসপাতালে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

আগে ভাবা হয়নি ডাক্তার নার্সদের কথা, SSKM-এ দাঁড়িয়ে বড়ো ঘোষণা মমতার। 

বৈঠক শেষে ডাক্তার নার্দের নিয়ে বড়ো ঘোষণা করেছেন। বৈঠক শেষে মমতা জানিয়েছেন এবার বাড়ি করার জন্য জমি দেওয়া হবে ডাক্তার নার্সদের। বৈঠক শেষে মুখ্যমন্ত্রী জানান, “ডাক্তার-নার্সদের বাড়ি তৈরির জন্য জমি দেওয়ার ব্যাপারটা কেউ চিন্তা করেনি। হিডকোর চেয়ারম্যান ববিকে আমি বলেছি, আমায় ১০ একর জমি খুঁজে বের করে দিতে। যেখানে ডাক্তার এবং নার্সরা নিজেরা চাইলে তাঁদের বাড়ি বানিয়ে নিতে পারবেন। আমি জমিটা বিনা পয়সায় দেব। আর হাউসিংটা তারা নিজেরা তৈরি করে নেবে।”

সঙ্গেই নার্সদের প্রসঙ্গে জানান অভিজ্ঞতার ভিত্তিতে পদন্নতি ঘটাবেন নার্সদের। মুখ্যমন্ত্রীর কথায়, ‘‘চিকিৎসকদের নির্দেশে জুনিয়র ডাক্তাররা খুব ভাল কাজ করেন। অনের নার্স দীর্ঘ অভিজ্ঞতা থেকে চিকিৎসকদের সমান কাজ করতে পারেন। যাঁরা ভাল কাজ করবেন, আমরা ঠিক করেছি, সেই সমস্ত নার্সদের আমরা আরও এক ধাপ পদোন্নতি করব। ভাল কাজ করলে এই পদোন্নতি হয়ে নার্সরা হবেন প্র্যাকটিশনার সিস্টার।’’

প্র্যাকটিশনার সিস্টাররা প্র্যাকটিশ করতে পারবেন। একই সঙ্গে দায়িত্ব দেওয়া হবে তাঁদের কাঁধে। হাসপাতালে চিকিৎসক না থাকলে বা কম থাকলে তাঁদের অভাব পূরণ করবেন এই প্র্যাকটিশনার সিস্টাররা। ডাক্তার নার্সদের পাশাপাশি মমতা জানান তিনি চিন্তা ভাবনা করছে কোয়াক ডাক্তারদের নিয়েও। মুখ্যমন্ত্রীর কথায়, কোয়াক ড়াক্তারদের গ্রামে গ্রামে কাজ করানোর কথা ভেবেছি। ওঁরা ডাক্তার হিসেবে নয় স্বাস্থ্য কেন্দ্রের প্রাথমিক কিছু নির্দেশিকা মেনে কাজ করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here