ল্যাঙ্গারের ঘৃণাপ্রকাশ থেকে বিরাটের ক্ষোভ, বর্ণবিদ্বেষ নিয়ে উত্তাল ক্রিকেটবিশ্ব।

ল্যাঙ্গারের ঘৃণাপ্রকাশ থেকে বিরাটের ক্ষোভ, বর্ণবিদ্বেষ নিয়ে উত্তাল ক্রিকেটবিশ্ব।

নজরবন্দি ব্যুরোঃ ল্যাঙ্গারের ঘৃণাপ্রকাশ থেকে বিরাটের ক্ষোভ, বর্ণবিদ্বেষ নিয়ে উত্তাল ক্রিকেটবিশ্ব। ভারত অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক টেস্ট সিরিজের তৃতীয় টেস্ট চলছে সিডনিতে। মাঠে দুই দলের লড়াই ছাড়াও অন্য একটি কারনে শিরোনামে উঠে এসেছে ঐতিহাসিক সিডনি ক্রিকেট গ্রাউনড। আর তা হল এর মত গুরুতর অভিযোগ। ফিরে এল ১৩ বছর আগের জঘন্য ‘মাঙ্কিগেট’ কেলেঙ্কারির কালো ছায়া। ঘটনার সুত্রপাত টেস্টের দ্বিতীয় দিনে।

আরও পড়ুনঃহু হু করে বাড়ছে বার্ড ফ্লু’র আতঙ্ক, আক্রান্ত রাজ্যের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯

ফিল্ডিং করার সময় ভারতীয় দলের দুই খেলোয়াড় জশপ্রিত বুমরা ও মহম্মদ সিরাজের দিকে কুরুচিকর বর্ণবৈষম্য মুলক মন্তব্য করেন অস্ট্রেলীয় সমর্থকদের একাংশ। ভারতীয় দল তৎক্ষণাৎ মাঠে থাকা আম্পায়ারকে অভিযোগ জানায়। পরে লিখিত ভাবে এব্যাপারে অভিযোগ দায়ের করে ভারতীয় দল। যে ঘটনা এখন তদন্তাধীন। তবে ঘটনার চরম সমালোচনা করেছেন প্রাক্তন থেকে বর্তমান ক্রিকেটাররা। ভারত থেকে নিজের ক্ষোভ উগরে দেন ভারত অধিনায়ক বিরাট কোহলী।

রবিবার কোহালি টুইট করেন, “বর্ণবিদ্বেষী আক্রমণ কোনওমতেই গ্রহণযোগ্য নয়। বাউন্ডারি লাইনের ধারে লজ্জাজনক অনেক মন্তব্য করা হয়েছে। এরকম অনেক ঘটনা কানে এসেছে। উশৃঙ্খল আচরণের নিকৃষ্টতম নিদর্শন এটা। ক্রিকেট মাঠে এরকম ঘটনা ঘটতে দেখে খারাপ লাগছে। দ্রুত তৎপরতা এবং গুরুত্বের সঙ্গে এ ধরনের ঘটনাগুলিকে দেখতে হবে। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে, যাতে ভবিষ্যতে কেউ এই কাজ করার সাহস না পায়।”

অন্যদিকে রবিবার ম্যাচের চতুর্থ দিনের শেষে ল্যাঙ্গার বলেন, “যারা আমাকে চেনে তারা অনেকদিন ধরেই জানে এই ধরনের ঘটনা আমি কতটা ঘৃণা করি। আমার সবথেকে ঘেন্না লাগে সেই সব মানুষদের, যারা ক্রিকেট বা অন্য যে কোনও খেলায় টাকা দিয়ে টিকিট কিনে ভাবে যা খুশি তাই করতে পারে।” তিনি আরও বলেন “বিশ্বের অন্যান্য জায়গায় এ জিনিস আমরা দেখেছি। অস্ট্রেলিয়াতেও একই ঘটনা দেখে খুব খারাপ লাগছে। এখনও পর্যন্ত সিরিজে দুর্দান্ত টক্কর দেখা গিয়েছে। কিন্তু আজ এবং গতকাল যে লজ্জাজনক ঘটনা আমরা দেখলাম, সেটা কোনওমতেই মেনে নেওয়া যায় না।” ক্রিকেট অস্ট্রেলিয়ার ইন্টিগ্রিটি এবং সিকিউরিটি প্রধান শন ক্যারল জানিয়েছেন, ভারতের অভিযোগের পূর্ণ তদন্ত করে দেখা হবে।

ল্যাঙ্গারের ঘৃণাপ্রকাশ থেকে বিরাটের ক্ষোভ, বর্ণবিদ্বেষ নিয়ে উত্তাল ক্রিকেটবিশ্ব। তিনি বলেছেন, “এই ঘটনা মোটেই গ্রহণযোগ্য নয়। এই ঘটনা আমাদের জানানোর জন্য ভারতীয় বোর্ডকে অনেক ধন্যবাদ।” এখন ক্রিকেট অস্ট্রেলিয়া এই ঘটনার বিরুদ্ধে কি শাস্তিমুলক ব্যবস্থা নেয় সেদিকেই তাকিয়ে সবাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x