৪০ বছর পর রেলওয়েকে হারিয়ে কলকাতা লিগ সাদা-কালোর

৪০ বছর পর রেলওয়েকে হারিয়ে কলকাতা লিগ সাদা-কালোর

নজরবন্দি ব্যুরোঃ ৪০ বছর পর শাপমুক্তি। রেলওয়েকে হারিয়ে কলকাতা লিগের চ্যাম্পিয়ন হল মহামেডান স্পোর্টিং ক্লাব। বৃহস্পতিবার যুবভারতীতে ৪০ হাজার দর্শকের সামনে রেলওয়েকে ১-০ গোলে হারিয়ে দিল সাদা-কালো ব্রিগেড। এই নিয়ে ১২ বার কলকাতা লিগ ঢুকল মহামেডান তাঁবুতে।

আরও পড়ুনঃ উত্তরবঙ্গে বাড়ছে ডেঙ্গির সংক্রমণ, প্রশাসনের গাফিলতি নিয়ে প্রশ্ন বিরোধীদের

দুই প্রধানের অনুপস্থিতিতে এ বার লিগ জেতার ভাল সুযোগ ছিল মহামেডানের সামনে। ফাইনালে যুবভারতীতে প্রায় ৪০ হাজার দর্শক উপস্থিত ছিলেন। ম্যাচের শুরু থেকেই চাপ দেওয়া শুরু করে মহামেডান। দলের সেরা তিন অস্ত্র মার্কাস, আজহারউদ্দিন ও ফৈয়াজকে শুরু থেকেই নামান কোচ আন্দ্রেই চের্নিশভ।

তার ফল মেলে হাতেনাতে। ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল তুলে নেন মার্কাস। এরপরও প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ তৈরি করে মহামেডান। কিন্তু গোল আসেনি। দ্বিতীয়ার্ধের শুরু থেকে লড়াই অনেকটাই সমানে সমানে হয়। মহামেডানের পাশাপাশি সুযোগ তৈরি করা শুরু করে রেলও (Railway FC)।

বিশেষ করে ম্যাচের শেষদিকে বেশ কয়েকটি সুযোগ পায় রেল। কিন্তু মহামেডান রক্ষণভাগের তৎপরতা এবং গোলরক্ষক মিঠুনের দক্ষতায় গোলমুখ খুলতে পারেননি রেলওয়ের আক্রমণ ভাগের ফুটবলাররা। ১৯৮১ সালে শেষ বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয়েছিল মহামেডান। সেই টিম ছিল স্বপ্নের।

৪০ বছর পর রেলওয়েকে হারিয়ে কলকাতা লিগ সাদা-কালোর

সেবার সাদা-কালো জার্সি গায়ে খেলেছিলেন মানস ভট্টাচার্য, প্রশান্ত বন্দ্যোপাধ্যায়, প্রসূন বন্দ্যোপাধ্যায় এবং অলক মুখোপাধ্যায়। তারপর মহামেডান ক্রমশ হারিয়ে যেতে থাকে। ইস্টবেঙ্গল ও মোহনবাগানের আস্ফালন, আর্থিক প্রতিপত্তির সামনে কার্যত ক্লাব টিকিয়ে রাখাই চ্যালেঞ্জ ছিল সাদা-কালোর। সেই চ্যালেঞ্জ জিতে একুশের কলকাতা লিগ ঢুকল সাদা-কালো তাঁবুতে।