দেশ বাঁচাতে এখনই লকডাউন দরকার, ভারত কে পরামর্শ দিল ‘বন্ধু’ আমেরিকা।

দেশ বাঁচাতে এখনই লকডাউন দরকার, ভারত কে পরামর্শ দিল 'বন্ধু' আমেরিকা।
দেশ বাঁচাতে এখনই লকডাউন দরকার, ভারত কে পরামর্শ দিল 'বন্ধু' আমেরিকা।

নজরবন্দি ব্যুরোঃ দেশ বাঁচাতে এখনই লকডাউন দরকার, ভারতের নজিরবিহীন করোনা পরিস্থিতিতে এই রকম পরামর্শই দিল মার্কিন প্রশাসন। ভারতে অবিলম্বে চালু হওয়া উচিত লকডাউন। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা এপিডিমিয়োলজিস্ট অ্যান্টনি ফওসি এই পরামর্শ দিয়েছেন। তাঁর কথায় সংক্রমণের দ্বিতীয় ঢেউ এখনও ভারতে শীর্ষ বিন্দুতে পৌঁছয়নি। তাই আগেভাগে ব্যাবস্থা না নিলে বড় বিপদে পড়বে ভারত।

আরও পড়ুনঃ কর্নাটক পুর নির্বাচনে কংগ্রেস ঝড়, বিপর্যয়ের মুখে শাসক দল বিজেপি।

অন্যদিকে, বিশ্বের কোভিড সমস্যার মোকাবিলা ও স্বাস্থ্য নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত আমেরিকার বিদেশ মন্ত্রকের কোঅর্ডিনেটর গেল ই স্মিথ প্রায় একই কথা বলেছেন। স্মিথের কথায়, ‘‘ভারতের কোভিড পরিস্থিতি খুবই ভয়াবহ। আমি ভীষণ ভাবে উদ্বিগ্ন। ভারতে রোজই নতুন নতুন আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। অথচ এখনও সে দেশে সংক্রমণের দ্বিতীয় ঢেউ শীর্ষ বিন্দুতে পৌঁছয়নি।’’

দেশ বাঁচাতে এখনই লকডাউন দরকার, মার্কিন প্রশাসনের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা এপিডিমিয়োলজিস্ট অ্যান্টনি ফওসি বলেন একথা। তাঁর কথায়,  ‘‘ভারতে এখনই কয়েক সপ্তাহের জন্য দেশজুড়ে লকডাউন চালু হওয়া উচিত। না হলে আরও বড় বিপদে পড়তে হবে ভারতকে।’’ তিনি জানান, মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে সব ধরনের সহযোগীতা করছে এই বিপর্যয়ের সময়ে। এখন দেখার ভারত সরকার মার্কিন যুক্ত রাষ্ট্রের এই পরামর্শ মেনে লকডাউনের সিদ্ধান্ত নেয় কিনা।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৯৯৩ জন, মৃত্যু হয়েছে ৩৫২৩ জনের। অন্যদিকে করোনাকে হারিয়ে একদিনে সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৯৯ হাজার ৯৮৮ জন। এখনও পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯১ লাখ ৬৪ হাজার ৯৬৯ জন, সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৫৬ লাখ ৮৪ হাজার ৪০৬ জন। দেশে করোনা প্রাণ কেড়েছে ২ লাখ ১১ হাজার ৮৫৩ জনের। এই মুহূর্তে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ৬৮ হাজার ৭১০ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here