ক্ষমতায় এসেই ট্রাম্পের বহু সিদ্ধান্ত বাতিল জো বাইডেনের

ক্ষমতায় এসেই ট্রাম্পের বহু সিদ্ধান্ত বাতিল জো বাইডেনের

নজরবন্দি ব্যুরো: ৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জো বাইডেন। বুধবার ৭৮ বছর বয়সে সবচেয়ে বয়ষ্ক প্রেসিডেন্ট হিসাবে শপথ নিয়েছেন বাইডেন । ক্ষমতায় এসে তিনি জানিয়েছিলেন, ‘অনেক ক্ষত উপশম করা বাকি।’ আর যেমন কথা তেমন কাজ। ক্ষমতায় এসেই রদ করলেন প্রাক্তন প্রেসিডেন্টের একাধিক সিদ্ধান্ত। এর মধ্যে যেমন রয়েছে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত। সেইসঙ্গে রদ হল সাতটি ইসলামিক রাষ্ট্র থেকে মার্কিন মুলুকে প্রবেশের নিষেধাজ্ঞাও।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে জঙ্গি হামলার আশঙ্কা মালদা স্টেশনে, জারি হাই অ্যালার্ট

এছাড়া অর্ডিন্যান্স জারি করে তিনি জানান, ফেডারেল অফিসে মাস্ক পরা বাধ্যতামূলক। এদিন ট্রাম্পের যে যে সিদ্ধান্ত বাইডেন বাতিল করেছেন সেগুলি হয়, কানাডার তৈলক্ষেত্র থেকে তরল বিটুমেন আনার জন্য কিস্টোন পাইপলাইন নির্মাণের সিদ্ধান্ত স্থগিতের কথা। এছাড়া অন্যতমগুরুত্বপূর্ণ বিষয় হল মুসলিমদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল বিডেন প্রশাসন। সাতটি ইসলামিক রাষ্ট্র থেকে মার্কিন মুলুকে প্রবেশের নিষেধাজ্ঞাওর উপর স্থগিতাদেশ দেওয়া হল।  ইরান, ইরাক, সোমালিয়া, সিরিয়া, সুদান, লিবিয়া এবং ইয়েমেনের নাগরিকদের মার্কিন মুলুকে প্রবেশের উপর নিষেধাজ্ঞাও জারি করেন ট্রাম্প।

এদিন এই শপথগ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছিল ক্যাপিটাল। আমেরিকার প্রথম মহিলা হিসাবে বসবেন ভাইস-প্রেসিডেন্টের চেয়ারে। নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানায় গোটা দেশ। ট্রাম্প সমর্থকরা যাতে শপথগ্রহণ অনুষ্ঠানে কোনওরকম অপ্রীতিকর ঘটনা সৃষ্টি করতে না পারে সেজন্য আগেভাগেই ওয়াশিংটন সিটিকে লকডাউন করে দেওয়া হয়েছিল।

 ক্ষমতায় এসেই ট্রাম্পের বহু সিদ্ধান্ত বাতিল জো বাইডেনের, জানা গিয়েছে, একেবারে কোভিড বিধিনিষেধ মেনে ছিমছাম অনুষ্ঠানে আগামী চার বছরের জন্য গুরুদায়িত্ব গ্রহণ করলেন ৭৮ বছর বয়সী বাইডেন। প্রসঙ্গত, এর আগে ওবামার উপ রাষ্ট্রপতি হিসেবে ২০০৮-২০১৬ দায়িত্ব সামলেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x