ভ্যাকসিন নিয়ে সুখবর, আগস্ট থেকেই ভারতে শুরু রাশিয়ার স্পুটনিক ৫ উৎপাদন।

ভ্যাকসিন নিয়ে সুখবর, আগস্ট থেকেই ভারতে শুরু রাশিয়ার স্পুটনিক ৫ উৎপাদন।
ভ্যাকসিন নিয়ে সুখবর, আগস্ট থেকেই ভারতে শুরু রাশিয়ার স্পুটনিক ৫ উৎপাদন।

নজরবন্দি ব্যুরোঃ ভ্যাকসিন নিয়ে সুখবর, আগস্ট থেকেই ভারতে শুরু রাশিয়ার স্পুটনিক ৫ উৎপাদন। কঠিন করোনা পরিস্থিতির মধ্যেই দেশ জুড়ে দেখা যাচ্ছে ভ্যাকসিনের আকাল। চাহিদা মেটাতে ইতিমধ্যেই রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ৫ কে জরুরি ভিত্তিতে অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোল ব্যুরো। এছারাও আমেরিকান ভ্যাকসিন ফাইজার অনুমোদন পাওয়ার অপেক্ষায়। ইতিমধ্যেই দুই ধাপে কয়েক লক্ষ স্পুটনিক ৫ রাশিয়া থেকে ভারতে এসে পৌঁছেছে।

আরও পড়ুনঃ সুস্থ আছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী, শরীরে অক্সিজেনের মাত্রা নিয়ন্ত্রণে আছে বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

তবে দেশের চাহিদা মেটাতে এদেশে স্পুটনিকের উৎপাদন করা শুরু হবে সেকথা আগেই জানানো হয়েছিল। আর এবার দেশবাসীর জন্য সুখবর দিলেন রাশিয়ায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত ডি.বি.ভেঙ্কটেশ ভার্মা। আজ তিনি জানান এবছরের আগস্ট মাস থেকেই ভারতে শুরু হয়ে যাবে স্পুটনিকের উৎপাদন। তিনি আরও জানান বিশ্বের যে সমস্ত জায়গায় স্পুটনিক ফাইভ ভ্যাকসিন উত্‍পাদন হবে তার ৬৫ থেকে ৭০ শতাংশই হবে ভারতে। এখানেই প্রশ্ন ওঠে তবে কি ভারতে তৈরি টীকা ভারতবাসী পর্যাপ্ত পরিমানে পাওয়ার আগেই অন্য দেশে রপ্তানি হয়ে যাবে?

এব্যাপারে দেশবাসীকে আস্বস্ত করে তিনি জানিয়েছেন ভারতকে পর্যাপ্ত ভ্যাকসিন দিয়েই বাকি ভ্যাকসিন অন্যত্র রপ্তানি করা হবে বলেও জানান ভেঙ্কটেশ। আগামী সেপ্টেম্বর-অক্টোবর মাসের মধ্যে স্পুটনিক ফাইভের ৮৫ কোটি ভ্যাকসিনের ডোজ উত্‍পাদন হবে ভারতে। একইসঙ্গে আজ ব্ল্যাক ফাঙ্গাস প্রসঙ্গও শোনা গেল তাঁর মুখে। জানালেন এই ব্যাপারে ভারতের সঙ্গে ক্রমাগত যোগাযোগ রেখে চলেছে রাশিয়া। প্রসঙ্গত স্পুটনিক ফাইভের উত্‍পাদনের জন্য ৫ টি সংস্থার সঙ্গে চুক্তিও সম্পন্ন করেছে রাশিয়া।

ভ্যাকসিন নিয়ে সুখবর, আগস্ট থেকেই ভারতে শুরু রাশিয়ার স্পুটনিক ৫ উৎপাদন। ইতিমধ্যেই স্পুটনিকের ২ লক্ষ ১০ হাজার ডোজ ভারতকে পাঠিয়েছে রাশিয়া। এরই সঙ্গে খুব শীঘ্রই স্পুটনিক লাইট ভ্যাকসিনও ভারতে পাঠানো হবে বলে জানিয়েছে রাশিয়া। পাশাপাশি রাশিয়ার ওষুধপত্র আগামী কয়েকদিনের মধ্যে ভারতে যাবে বলেও জানিয়েছে পুতিন সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here