ISIS নিয়ে এবার চিন্তায় ভারত! পিছনে কি পাকিস্তান?

ISIS নিয়ে এবার চিন্তায় ভারত! পিছনে কি পাকিস্তান?
ISIS নিয়ে এবার চিন্তায় ভারত! পিছনে কি পাকিস্তান?

নজরবন্দি ব্যুরোঃ  আফগানিস্তানে আরও ভয়ঙ্কর হামলা চালাতে পারে ISIS-K। এই অবস্থায় ISIS নিয়ে এবার চিন্তায় ভারত! সজাগ ভারতীয় গোয়েন্দারা। কারণ গোয়েন্দা রিপোর্ট বলছে আফগানিস্তানকে ঘাঁটি করে ভারতে খিলাফত প্রতিষ্ঠার জন্য ঝাঁপাতে পারে জঙ্গি সংগঠনটি। গোয়েন্দা রিপোর্ট বলছে, প্রথমে মধ্য এশিয়া এবং তারপর ভারতই তাদের টার্গেট।

আরও পড়ুনঃ দল বিরোধীদের ছাড় নয় কড়া হচ্ছে বঙ্গ বিজেপি

সূত্রের খবর, ভারতে ইতিমধ্যেই আইসিস সেই কাজ শুরু করে দিয়েছে। মুম্বই এবং কেরলের বহু তরুণ তাদের সংগঠনে নাম লিখিয়েছে। গোয়েন্দা রিপোর্টে রীতিমতো উদ্বিগ্ন ভারত সরকার। অতীতে কেরল থেকে বহু তরুণেরএই কুখ্যাত জঙ্গি সংগঠনে নাম লিখিয়েছিল।এই পরিস্থিতিতে আফগানিস্তান নিয়ে নিজেদের অবস্থা ও অবস্থান গুরুত্বপূর্ণ দেশগুলিকে বোঝাতে আপ্রাণ চেষ্টা করছে দিল্লি।

ISIS নিয়ে এবার চিন্তায় ভারত
ISIS নিয়ে এবার চিন্তায় ভারত

ইতালির প্রধানমন্ত্রী মারিয়ো দ্রাঘির সঙ্গে এ দিন টেলিফোনে কথা বলেছেন নরেন্দ্র মোদী। আফগানিস্তানে উদ্ভূত পরিস্থিতি নিয়েই মূলত কথা হয়েছে দুই প্রধানমন্ত্রীর। বর্তমানে আফগানিস্তানের দখল তালিবানের মাধ্যমে বকলমে পাকিস্তানের হাতে চলে যাওয়ায় আইএস-কে জঙ্গিরা পাক অধিকৃত কাশ্মীরের মধ্য দিয়ে ভারতের দোরগোড়ায় পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা করছেন ভারতীয় গোয়েন্দারা।

স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের মতে, দীর্ঘ সময় ধরেই ভারতের জমিতে নিজেদের ঘাঁটি বানাতে সক্রিয় রয়েছে আইএস-কে। ভারতে কাশ্মীর ছাড়া দক্ষিণের কিছু রাজ্য এবং পশ্চিমবঙ্গ ও অসমে আইএস ভাবধারার কিছু মডিউলের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। এরা মূলত জেহাদি ভাবধারায় তরুণদের উদ্বুদ্ধ করার দায়িত্বে ছিল।

ISIS নিয়ে এবার চিন্তায় ভারত! পিছনে কি পাকিস্তান?

কিন্তু এ বারে পরিস্থিতি ভিন্ন। পাক গোয়েন্দা সংস্থা আইএসআই-এর প্রত্যক্ষ মদতে আইএস-কে আগামী দিনে উপত্যকায় জঙ্গি কার্যকলাপে সক্রিয় হওয়ার চেষ্টা করবে বলে আশঙ্কা করছে স্বরাষ্ট্র মন্ত্রক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here