গরু নিয়ে তৈরি করতে হবে ধারণা। উদ্যোগ রাষ্ট্রীয় কামধেনু আয়োগের।

গরু নিয়ে তৈরি করতে হবে ধারণা। উদ্যোগ রাষ্ট্রীয় কামধেনু আয়োগের।

নজরবন্দি ব্যুরোঃ গরু নিয়ে তৈরি করতে হবে ধারণা। এবার কেন্দ্র চালু করছে গো বিজ্ঞান সংক্রান্ত পরীক্ষা। রাস্ত্রীয় কামধেনু আয়োগ শুরু করছে এই প্রকল্প। এই ফেব্রুয়ারিতেই শুরু হতে চলেছে কেন্দ্রের এই উদ্যোগ। রাষ্ট্রীয় কামধেনু আয়োগ কাউ ওয়েলফেয়ার আগামী ২৫সে ফেব্রুয়ারিতে আয়োজন করছে এই প্রকল্পের। এই বিষয়ে বিস্তারিত জানতে চাইলে জানা যাচ্ছে গরুর পরীক্ষার জন্য কোন খরচ হবেনা। প্রত্যেক বছরে নির্দিষ্ট সময়ে হবে এই পরীক্ষা। রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভভাই কাঠিরিয়া জানিয়েছেন, হিন্দি এবং ইংরাজি ছাড়াও সারা দেশে মোট ১২টি ভাষায় এই পরীক্ষা হবে। ১০০ টা ছোট প্রশ্ন থাকবে।

আরও পড়ুনঃ কোন ময়দানে থাকবেন লক্ষীরতন শুক্লা, রাজনীতি না ক্রিকেট জল্পনা তুঙ্গে

পরীক্ষার সময়সীমা ১ ঘণ্টা। এবার প্রশ্ন উঠছে কেন এই পরীক্ষা? হঠাত কেন এই উদ্যোগ তা নিয়ে উঠছে প্রশ্ন। বিস্তারিত জানা যাচ্ছে পড়ুয়াদের মধ্যে গরু সম্পর্কে প্রাথমিক ধারণা তৈরি করা। প্রাথমিক স্তর থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত এবং মাধ্যমিক স্তরে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত, দ্বাদশ শ্রেণির পর কলেজ লেভেল, চতুর্থ পর্যায় সাধারণ মানুষদের জন্য মোট এই চারটি স্তরে ভাগ করা হয়েছে।

এইভাবেই চারটি স্তরে ভাগ করে তাঁদের মধ্যে ছড়িয়ে দেওয়া হবে গরুর বিষয়ের সচেতনতা। সাংবাদিক বৈঠকে বল্লভভাই কাঠিরিয়া জানিয়েছেন আমরা কামধেনু গৌ বিজ্ঞান প্রচার প্রসার পরীক্ষা শুরু করছি। বল্লভভাই কাঠিরিয়া জানিয়েছেন ভারতের অর্থনীতির সাথে গরুর একটা যোগ আছে। বিজ্ঞানের সঙ্গেও জড়িয়ে আছে গরুর সম্পর্ক। ভারতের মানুষের মনে গরুর সম্পর্কে একটা ধারণা তৈরি করতেই এই প্রকল্প এবং প্রচার শুরু হচ্ছে।

তার জন্য সংশ্লিষ্ট মন্ত্রক নিজেদের ওয়েবসাইটে আপলোড করা হবে ব্লগ,ভিডিও, স্টাডি মেটেরিয়াল। যা থেকে ছাত্র ছাত্রীরা খুব সহজে গরুর বিষয়ে সম্যক ধারণা তৈরি করতে পারবে। মন্ত্রক জানিয়েছে, এই গোটা প্রক্রিয়ার জন্য অবিরাম পরিশ্রম করেছেন বিজ্ঞানী, গরু পালক, যুব সম্প্রদায়, মহিলারা।

গরু নিয়ে তৈরি করতে হবে ধারণা। এ বিষয়ে পরিপুর্ন করার জন্য আগামী ১৪ জানুয়ারি থেকে শুরু হবে রেজিস্ট্রেশন। চলবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। তার পর সংশ্লিষ্ট ওয়েবসাইটে ১০০ টি প্রশ্নের যে প্রশ্নপত্র থাকবে, তাতে উত্তর দিয়ে পূর্ণ হবে প্রকল্পের পরীক্ষা। উত্তীর্ন দের পুরস্কৃত হবে বলেও বলেছে উদ্যক্তারা । মুলত সাধারণ মানুষের মধ্যে গরু নিয়ে ধারণা তৈরির জন্যই এই উদ্যোগ বলে জানাচ্ছেন উদ্যক্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x