ভারতীয় গ্রাহকদের জন্য আলাদা নিয়ম রাখে হোয়াটসঅ্যাপ! নতুন প্রাইভেসি পলিসি নিয়ে আদালতে সরকার।

ভারতীয় গ্রাহকদের জন্য আলাদা নিয়ম রাখে হোয়াটসঅ্যাপ!  নতুন প্রাইভেসি পলিসি নিয়ে আদালতে সরকার।

নজরবন্দি ব্যুরো: ভারতীয় গ্রাহকদের জন্য আলাদা নিয়ম রাখে হোয়াটসঅ্যাপ! হোয়াটসঅ্যাপ ইউরোপীয় গ্রাহকদের জন্য যে নিয়ম বেঁধে দিয়েছে, ভারতীয় গ্রাহকদের জন্য সেই নিয়ম করা হয়নি।হোয়াটসঅ্যাপ এর নতুন গোপনীয়তা নীতি (‌প্রাইভেসি পলিসি)‌ সংক্রান্ত মামলায় দিল্লি হাইকোর্টকে  একথাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার । সরকারের তরফে বলা হয়েছে, ভারতীয় গ্রাহকদের জন্য বরাবরই আলাদা ব্যবস্থা রাখে এই মেসেজিং প্ল্যাটফর্ম। কেন্দ্র এই নয়া প্রাইভেসি পলিসি ভারতীয়দের জন্য প্রযোজ্য না করার কথাই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে জানিয়েছে।

আরও পড়ুনঃ বাংলার পদ্মশ্রী, জাতীয় সন্মানে বাংলার নারায়ণ-মৌমা সহ আরও ৭

তুঙ্গে উঠেছে হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক। গ্রাহকদের রোষের ফলে নতুন ডেটা শেয়ারিং তিন মাসের জন্য স্থগিত রাখা হয়েছে। যা ৮ ফেব্রুয়ারি থেকে চালু হওয়ার কথা ছিল। নতুন প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্কের মুখে হোয়াটসঅ্যাপকে চিঠি দিয়ে সরকারের তরফে জানানো হয়েছে, ভারতীয় গ্রাহকদের জন্য এই নতুন পলিসি বন্ধ করা হোক।

দেশের গ্রাহকদের জন্য হোয়াটসঅ্যাপে তথ্যের সুরক্ষা ও নিরাপত্তা কতটা, সেটাও সবিস্তারে জানানো হোক। হোয়াটসঅ্যাপ সিইও উইল ক্যাথকার্টকে চিঠি দিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে একগুচ্ছ প্রশ্ন পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, নতুন প্রাইভেসি পলিসি চালু হলে ভারতীয় গ্রাহকদের সুরক্ষা কতটা থাকবে তা নিশ্চিত করা হোক।

ভারতীয় গ্রাহকদের জন্য আলাদা নিয়ম রাখে হোয়াটসঅ্যাপ! চৈতন্য রোহিল্লা নামক এক আইনজীবী হোয়াটসঅ্যাপের নয়া প্রাইভেসি পলিসির উপর স্থগিতাদেশ চেয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন। হাইকোর্টের কাছে আবেদন পেশ করে তিনি জানান, “যতদিন পর্যন্ত ‘‌পার্সোনাল প্রোটেকশন বিল’‌ পাশ না হচ্ছে, ততদিন হোয়াটসঅ্যাপ যেন তাদের নয়া প্রাইভেসি পলিসি ব্যবহার করার সুযোগ না পায়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x